অ্যাকসেসিবিলিটি লিংক

গণমাধ্যম একীকরণের ক্ষেত্রে আরও কঠোর আইন ও এর স্বাধীনতা নিশ্চিত করতে চায় ইইউ


ফাইল ছবি: ব্রাসেলসে অবস্থিত ইউরোপীয় কমিশনের সদর দপ্তরের বাইরে ইউরোপীয় ইউনিয়নের পতাকা দেখা যাচ্ছে (২৭ অক্টোবর, ২০১০)
ফাইল ছবি: ব্রাসেলসে অবস্থিত ইউরোপীয় কমিশনের সদর দপ্তরের বাইরে ইউরোপীয় ইউনিয়নের পতাকা দেখা যাচ্ছে (২৭ অক্টোবর, ২০১০)

যেসব গণমাধ্যম গ্রুপ ছোট প্রতিপক্ষদের কিনে নিতে চাইছে, তাদেরকে নিশ্চিত করতে হবে যে চুক্তি সম্পন্ন হওয়ার পরেও সংশ্লিষ্ট গণমাধ্যমগুলো তাদের স্বকীয়তা বজায় রাখতে পারছে এবং তাদের নিজস্ব সম্পাদকীয় স্বাধীনতা সুরক্ষিত থাকছে। শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের একটি খসড়া আইনে এ বিষয়গুলো ঘোষণা করেছে।

সংবাদমাধ্যম প্রতিষ্ঠানের কার্যক্রমে রাজনৈতিক হস্তক্ষেপ ও সাংবাদিকদের ওপর গোয়েন্দাগিরি প্রতিরোধের কৌশলের অংশ হিসেবে ইউরোপীয় ইউনিয়ন সংবাদমাধ্যমের স্বাধীনতা আইন (এমএফএ) প্রণয়ন করছে। এই আইনে সংবাদমাধ্যম সেবাদাতাদের কাছে রাষ্ট্রীয় বিজ্ঞাপন দেওয়ার প্রক্রিয়াটিকেও স্বচ্ছ ও বৈষম্যহীন রাখার বাধ্যবাধকতার কথা বলা হয়েছে।

প্রস্তাবিত আইনটি এমন সময় এলো যখন হাঙ্গেরি, পোল্যান্ড ও স্লোভেনিয়াতে সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে উদ্বেগ এবং যে সব দেশে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে এরকম কিছু দেশে বিদেশী মহলের হস্তক্ষেপের আশংকা দেখা দিয়েছে।

ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট ভেরা জওরোভা এক সংবাদ সম্মেলনে বলেন, “গণতন্ত্র শুধুমাত্র তখনই কার্যকর হবে যখন সাংবাদিকদের কাছে রাজনৈতিক বা অর্থনৈতিক খাতের ক্ষমতাসীন ও ক্ষমতাবানদের নিয়ন্ত্রণে রাখার জন্য প্রয়োজনীয় উপকরণ ও সুরক্ষাব্যবস্থা থাকবে”।

এই আইনগুলো টিভি ও রেডিও সম্প্রচার, অন-ডিমান্ড অডিওভিজুয়াল গণমাধ্যম সেবা, প্রেস প্রকাশনা, বড় আকারের অনলাইন প্ল্যাটফর্ম ও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এই আইন চালু হওয়ার পুরো প্রক্রিয়ায় ১ বছর বা তার চেয়েও বেশি সময় লেগে যেতে পারে। তবে আইনে পরিণত হবার আগে এটি নিয়ে ই.ইউ রাষ্টগ্রলো এবং বিধায়কদের সঙ্গে বিস্তারিত ও বিশ্লেষণাত্মক আলোচনার প্রয়োজন আছে।

প্রস্তাবিত আইন অনুযায়ী, একাধিক প্রতিষ্ঠান একীভূতকরণের ক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থার দায়িত্ব হবে যাচাই করে দেখা, যে কোনো কারণে চুক্তি সম্পন্ন না হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো ব্যবসা চালিয়ে যেতে পারবে কী না।

এছাড়াও, গণমাধ্যম, সাংবাদিক ও তাদের পরিবারের বিরুদ্ধে স্পাইওয়্যার ব্যবহারের বিরুদ্ধে সুরক্ষা রাখা হচ্ছে এই আইনে। ইইউ এর নির্বাহী সংস্থা ও নবগঠিত গণমাধ্যম সেবার ইউরোপীয় বোর্ড এই ২টি শর্ত মানা হয়েছে কী না, সে বিষয়ে তাদের মতামত প্রকাশ করতে পারবে।

XS
SM
MD
LG