অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ানমারের মর্টার শেল নিক্ষেপের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি


বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। (ফাইল ছবি)

বাংলাদেশের অভ্যন্তরে মিয়ানমার সেনাবাহিনীর মর্টার শেল নিক্ষেপ করার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি, এ ধরনের ঔদ্ধত্যপূর্ণ কর্মকাণ্ড ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন বন্ধে পদক্ষেপ নেওয়ার জন্য জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, “মিয়ানমারের এ ধরনের দুঃসাহসিকতা প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আমরা জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতে চাই।”

শনিবার (১৭ সেপ্টেম্বর) রাজধানী ঢাকার নয়াপল্টনে, বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক জরুরি সভায় বিএনপি মহাসচিব একথা বলেন। এসময় তিনি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় সাহসিকতার সঙ্গে যথাযথ ব্যবস্থা গ্রহনের জন্য আওয়ামী লীগ সরকারের প্রতি আহ্বান জানান।

মির্জা ফখরুল বলেন, “মিয়ানমারের সশস্ত্র বাহিনীর বারবার বাংলাদেশের ভূখণ্ডে মর্টার শেল নিক্ষেপের ঘটনায় বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত এলাকায় উদ্বেগজনক পরিস্থিতি বিরাজ করছে। গত ২৮ আগস্ট থেকে শুরু হওয়া মিয়ানমার সশস্ত্র বাহিনীর সামরিক আগ্রাসন বেড়েই চলছে।”

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, “সর্বশেষ ঘটনায় বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তের ‘নো ম্যানস ল্যান্ডে’ শুক্রবার মিয়ানমার বাহিনীর নিক্ষেপ করা মর্টার শেলের আঘাতে এক রোহিঙ্গা কিশোরের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরও পাঁচ শিশু আহত হয়েছে। মিয়ানমার বাহিনী বারবার আকাশসীমা লঙ্ঘন করেছে এবং যুদ্ধবিমান ও হেলিকপ্টার থেকে মর্টার শেল নিক্ষেপ করেছে।”

“বাংলাদেশ ভূখণ্ডের ১২০ মিটার ভেতরে মর্টার শেল বিস্ফোরিত হয়েছে, যা আন্তর্জাতিক আইনের সরাসরি লঙ্ঘন;” উল্লেখ করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

XS
SM
MD
LG