অ্যাকসেসিবিলিটি লিংক

দুর্ভিক্ষে মৃত্যু রোধে সহায়তা করার জন্য জরুরি আহ্বান সোমালিয়ার


সোমালিয়ার গেডো অঞ্চলের ডোলোতে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত সোমালি নারীরা তাদের বাচ্চাদের কোলে নিয়ে ডলো হাসপাতালে অপুষ্টিজনিত স্ক্রিনিং-এর জন্য অপেক্ষা করছে। ২৪ মে, ২০২২। ফাইল ছবি।

সোমালিয়ার খরা-পীড়িত দক্ষিণের কর্মকর্তা ও ত্রাণকর্মীরা বলছেন, সহায়তা দ্রুত বৃদ্ধি করা না হলে ওই অঞ্চলে দুর্ভিক্ষে অনেকের মৃত্যুর আশঙ্কা রয়েছে।

সোমালিয়ার দক্ষিণ-পশ্চিম রাজ্যটিতে দুর্ভিক্ষ দেখা দেবে বলে আশঙ্কা করছে জাতিসংঘ। কারণ দীর্ঘস্থায়ী এবং ৪০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরা দেশটিকে বিধ্বস্ত করে চলেছে।

দক্ষিণ পশ্চিম রাজ্যের সর্ববৃহৎ হাসপাতালের অভ্যন্তরে একটি স্থিতিশীলতা কেন্দ্রে কর্মরত ডাঃ সাঈদ ইউসুফ মোহামেদ ভয়েস অফ আমেরিকাকে বলেন, খরা শিশুদের মারাত্মক ক্ষতি করছে। তিনি বলেন, তার ঐ স্থিতিশীলতা কেন্দ্রে অপুষ্টিতে আক্রান্ত হয়ে প্রতিদিন একজন করে শিশু মারা যাচ্ছে।

তিনি বলেন, আপনি দেখতে পাচ্ছেন যে অপুষ্টির জন্য চিকিৎসার প্রয়োজন এমন রোগীর সংখ্যা বাড়ছে। এমন সময়ও আসে যখন হাসপাতালটি তার সক্ষমতার বাইরে চলে যায়। বর্তমানে হাসপাতালে সপ্তাহে ৯০ জনের বেশি এবং কখনোবা দিনে ২০ জনেরও বেশি রোগী ভর্তি করা সম্ভব।

সহায়তা সংস্থা ওয়ার্ল্ড ভিশনের আয়োজিত দক্ষিণ-পশ্চিমের দুর্ভিক্ষ-পীড়িত এলাকায় সাংবাদিকদের জন্য একটি সফরে ওয়ার্ল্ড ভিশনের অপারেশন ম্যানেজার টোবিয়াস ওলু ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, পরপর চার মৌসুমে বৃষ্টিপাত না হওয়ার পরে ৭০ লাখেরও বেশি মানুষ দুর্ভিক্ষের সম্মুখীন হয়েছে। কিছু অঞ্চল দূর্ভিক্ষজণিত মৃত্যুর কারণ হয়ে উঠেছে।

সোমালিয়ায় বিশ্ব খাদ্য কর্মসুচির মুখপাত্র পেট্রোক উইল্টন ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, ডব্লিউএফপি কয়েক মাস ধরে সতর্কতা জারি করছে এবং ইতোমধ্যেই অভাবগ্রস্তদের সক্রিয়ভাবে সহায়তা করেছে।

গত বছর সোমালি সরকার খরাকে জাতীয় জরুরি অবস্থা বলে ঘোষণা করে এবং জরুরি সহায়তার আহ্বান জানায়।



XS
SM
MD
LG