অ্যাকসেসিবিলিটি লিংক

মন্ট্রিল প্রটোকল অনুযায়ী কাজ করছে বাংলাদেশ: পরিবেশমন্ত্রী শাহাব উদ্দিন


পরিবেশমন্ত্রী শাহাব উদ্দিন

সূর্যের ক্ষতিকর অতিবেগুনী রশ্মির প্রভাব থেকে মানুষকে রক্ষা করতে, ওজনস্তর রক্ষায় অঙ্গীকারবদ্ধ হয়ে মন্ট্রিল প্রটোকল অনুযায়ী বাংলাদেশ কাজ করছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

সোমবার (১৯ সেপ্টেম্বর) 'পঁয়ত্রিশে মন্ট্রিল প্রটোকল-জীবন রক্ষায় অঙ্গীকার অবিচল' প্রতিপাদ্যে বিশ্ব ওজন দিবস উপলক্ষে পরিবেশ অধিদপ্তর আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা জানান।

পরিবেশমন্ত্রী শাহাব উদ্দিন জানান, “ওজনস্তর সুরক্ষায়, মন্ট্রিল প্রটোকলের আওতায় গৃহীত সকল কর্মসূচি ও প্রকল্প সরকার বিশেষ গুরুত্ব সহকারে যথাসময়ে অনুমোদন ও বাস্তবায়ন করছে। এছাড়া বাংলাদেশে এইচসিএফসি-এর ব্যবহার রোধের দিক নির্দেশনা সংবলিত ন্যাশনাল কুলিং প্ল্যান প্রণয়ন করা হচ্ছে। বাংলাদেশ শিগগির কিগালি সংশোধনী বাস্তবায়নে পরিকল্পনা প্রণয়নের কাজও শুরু করবে।”

পরিবেশমন্ত্রী জানান, “মন্ট্রিল প্রটোকলের আওতায় এয়ার কন্ডিশনার, অগ্নি নির্বাপন ও থার্মাল ফোম সেক্টরে ব্যবহৃত হাইড্রোক্লোরো ফ্লোরোকার্বন (এইচসিএফসি) ফেইজ আউট করার কাজ চলছে। এ লক্ষ্যে আমরা এইচসিএফসি ফেইজ আউট ম্যানেজমেন্ট প্লান-দুই বাস্তবায়ন করছি।”

আলোচনা সভায় পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব ড. ফারহিনা আহমেদ, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার, ওডিএস প্রকল্পের পরিচালক মো. জিয়াউল হক।

XS
SM
MD
LG