অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ সাধারণ পরিষদে খাদ্য নিরাপত্তা, বৈশ্বিক স্বাস্থ্য বিষয়ে জোর দিবেন বাইডেন


নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে বক্তব্য রাখছেন প্রেসিডেন্ট জো বাইডেন, ২১ সেপ্টেম্বর ২০২১। (ফাইল ফটো)

প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদে বক্তব্য রাখবেন। ধারণা করা হচ্ছে বাইডেন সেখানে বৈশ্বিক খাদ্য নিরাপত্তা জোরদার করতে এবং এইডস সহ অন্যান্য মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে বৈশ্বিক তহবিলটির অর্থ সংগ্রহে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার বিষয়গুলো উল্লেখ করবেন।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিনডা থমাস-গ্রীনফিল্ড শুক্রবার বলেন যে, যদিও নেতারা ইউক্রেনের বিষয়টি উপেক্ষা করবেন না, তবুও পুরো সম্মেলন জুড়ে শুধুমাত্র সেই একটি বিষয়েরই আধিপত্য থাকবে না।

সাধারণ পরিষদের জন্য যুক্তরাষ্ট্রের তিনটি অগ্রাধিকারের কথা উল্লেখ করেন গ্রীনফিল্ড: বৈশ্বিক খাদ্য অনিরাপত্তার বিষয়টি আলোচনা করা; বৈশ্বিক স্বাস্থ্যব্যবস্থা ও বৈশ্বিক স্বাস্থ্য বিষয়ক নিরাপত্তা জোরদার করা; জাতিসংঘ সনদ সমুন্নত রাখা ও জাতিসংঘের ভবিষ্যৎ নির্ধারণ করা।

তিনি বলেন, “আমাদের বিশ্বাস যে, এই মুহুর্তটি জাতিসংঘকে প্রতিরক্ষা করার এবং বিশ্বকে এটি দেখানোর যে, জাতিসংঘ এখনও সবচেয়ে গুরুতর বৈশ্বিক চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে সক্ষম।”

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর হতে ঐ অঞ্চল থেকে খাদ্য ও সারের রফতানি ব্যাহত হয়েছে। এর ফলে মহামারী পরবর্তী সময়ে খাদ্যমূল্য আরও বেড়ে যায। বিশ্ব খাদ্য কর্মসূচির তথ্যমতে, প্রতিরাতে প্রায় ৮২ কোটি ৮০ লক্ষ মানুষ ক্ষুধার্ত অবস্থায় ঘুমাতে যান।

ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইন্সটিটিউট এর অর্থনীতিবিদ রব ভস বলেন, ২০৩০ সাল নাগাদ ক্ষুধার্ত মানুষের সংখ্যা শূন্যে নামিয়ে আনার বৈশ্বিক লক্ষ্যমাত্রা অর্জনের পথে আমরা আর নেই।

জাতিসংঘ সাধারণ পরিষদের পার্শ্ববৈঠকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন, সহ-আয়োজক হিসেবে একটি খাদ্য নিরাপত্তা বিষয়ক সম্মেলনে অংশগ্রহণ করবেন। বুধবার বাইডেন এইডস, যক্ষা ও ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াইয়ে এক বৈশ্বিক তহবিল বিষয়ক সম্মেলনের আয়োজন করবেন। যুক্তরাষ্ট্র নিজেদের প্রতিশ্রুত ৬০০ কোটি ডলারের মধ্যে ২০০ কোটি ডলার ইতোমধ্যেই দিয়ে দিয়েছে। এই তহবিলে বৈশ্বিকভাবে ১,৮০০ কোটি ডলারের প্রয়োজন রয়েছে।

XS
SM
MD
LG