অ্যাকসেসিবিলিটি লিংক

২০২২ এর ১০ মাসেই ২০২১ এর চেয়ে বেশি আগুন লেগেছে আমাজনেঃ ব্রাজিলের প্রতিবেদন


ব্রাজিলের উত্তরাঞ্চলের লাগো দে কুনিয়া এক্সট্রাক্টিভ রিজার্ভের কাছাকাছি আমাজন রেইনফরেস্টে আগুনে জ্বলতে থাকা এলাকার আকাশ থেকে নেওয়া ছবি (৩১ আগস্ট, ২০২২)।

ব্রাজিলের আমাজন জঙ্গলে এ বছর ইতোমধ্যে ২০২১ এর চেয়ে বেশিবার আগুন লেগেছে। সোমবার এই তথ্য আনুষ্ঠানিকভাবে প্রকাশ পেলে বিশ্বের দীর্ঘতম রেইনফরেস্ট নিয়ে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে।

স্যাটেলাইট নিরীক্ষণে এ বছরের ১ জানুয়ারি থেকে ১৮ সেপ্টেম্বরের মধ্যে ৭৫ হাজার ৫৯২টি আগুনের ঘটনা চিহ্নিত করা হয়েছে, যেটি গত বছরের ৭৫ হাজার ৯০টি ঘটনার চেয়ে সামান্য বেশি। ব্রাজিলের মহাকাশ সংস্থা আইএনপিই এ তথ্য জানিয়েছে।

সর্বশেষ এই দুঃসংবাদে প্রেসিডেন্ট জাইর বলসোনারোর ওপর বাড়তি চাপ পড়েছে। আগামী মাসে অনুষ্ঠিতব্য নির্বাচনে জেতার জন্য লড়তে থাকা বলসোনারোর আমলে বন উজাড়ের হার বেড়ে যাওয়ায় তিনি আন্তর্জাতিক মহলের সমালোচনার শিকার হয়েছেন।

বিশেষজ্ঞদের দাবি, ২০১৯ সালে ক্ষমতা দখলের পর তিনি পরিবেশগত সুরক্ষা শিথিল করেছেন, যার ফলে অবৈধ প্রক্রিয়ায় বনের গাছ কাটার পরিমাণ বেড়ে গেছে।

নতুন প্রতিবেদনের বিপরীতে তাৎক্ষণিকভাবে বলসোনারোর কার্যালয় ও পরিবেশ মন্ত্রক থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

জঙ্গলে আগুন লাগার ঘটনা বেড়ে যাওয়া এটাই নির্দেশ করছে, যে ব্রাজিল গ্রীনহাউজ গ্যাসের নিঃসরণ কমাতে যথাযথ উদ্যোগ নিচ্ছে না। দেশের অর্ধেকেরও বেশি কার্বন দূষণের কারণ ভূমি রূপান্তর ও বন উজাড়। আমাজন জঙ্গল সারা পৃথিবীর জন্য একটি গুরুত্বপূর্ণ কার্বন শোষক, কিন্তু কাঠ পোড়ালে সেই কার্বন আবারও পরিবেশে ফিরে যায়।

ব্রাজিলের বর্তমান সরকার ২০১৯ সালের জানুয়ারিতে ক্ষমতা দখলের পর আমাজনে বন উজাড়ের বার্ষিক গড় পরিমাণ বিগত দশকের তুলনায় ৭৫ শতাংশ বেড়েছে।

গ্রীনপিস ব্রাজিলের মুখপাত্র আন্দ্রে ফ্রেইতাস সাম্প্রতিক তথ্যকে ‘বিপর্যয়ের আখ্যান’ অলে অভিহিত করেছেন।

তিনি এক বক্তব্যে জানান, "কেন্দ্রীয় সরকার ৪ বছর ধরে পরিবেশ-অবান্ধব নীতি অবলম্বন করার পর তাদের মেয়াদ শেষ হতে যাচ্ছে, যা ব্রাজিলের জলবায়ুর জন্য সবচেয়ে অন্ধকারতম সময়ের মধ্যে একটি। এ সময় আমরা দেখতে পাচ্ছি ভূমিদস্যু ও অন্যান্য অপরাধীদের জঙ্গল দখলের সুবর্ণ সুযোগ তৈরি হয়েছে।"

XS
SM
MD
LG