অ্যাকসেসিবিলিটি লিংক

ছয় মাসে খেলাপি ঋণ পুনঃতফসিল হয়েছে প্রায় ৬ হাজার কোটি টাকা


বাংলাদেশ ব্যাংক। (ফাইল ছবি)

বাংলাদেশ ব্যাংকের (বিবি) সাম্প্রতিক তথ্য অনুযায়ী, মেয়াদী ঋণে কিস্তি সুবিধা কম হওয়া সত্ত্বেও, বাংলাদেশের ব্যাংকগুলো ২০২২ সালের প্রথম ছয়মাসে (জানুয়ারি-জুন) পাঁচ হাজার ৯৬০ কোটি টাকার খেলাপি ঋণ পুনঃতফসিল করেছে এবং এ সময়ে দুই হাজার ৮১৬ কোটি টাকার সুদ মওকুফ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো এক হাজার ৩০০ কোটি টাকা এবং বেসরকারি ব্যাংকগুলো চার হাজার ১৫০ কোটি টাকা ঋণ পুনঃতফসিল করেছে। বাকি ৭৭৯ কোটি টাকা পুনঃতফসিল করেছে বিশেষায়িত ব্যাংকগুলো।

কোভিড-১৯ মহামারীর বিরূপ প্রভাবে ব্যবসা প্রতিষ্ঠানগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায়, বাংলাদেশ ব্যাংক মহামারীকালে ঋণ স্থগিত ও কিস্তি সুবিধা কমিয়েছে। এই পদক্ষেপ সত্ত্বেও, চলতি বছরের জুন পর্যন্ত পুঞ্জীভূত খেলাপি ঋণ বেড়ে এক দশমিক ২৫ লাখ কোটি টাকায় পৌঁছেছে। ব্যাংকগুলো প্রায় পাঁচ হাজার ৯৬০ কোটি টাকা পুনঃতফসিল করার অনুমোদন দিয়েছে।

ব্যাংকাররা জানান, মহামারীর কারণে অনেক ছোট-বড় ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেকেই মহামারীর কথা বলে নিয়মিত ঋণ পরিশোধ বন্ধ করে দিয়েছে। আবার অনিয়ম দুর্নীতি ক‌রে দেওয়া ঋণও আদায় কর‌তে পার‌ছে না সংশ্লিষ্ট ব্যাংক।

এর ফলে, খেলাপি ঋণের পরিমাণ বাড়ছে এবং বর্তমানে বাংলাদেশের মোট ঋণের প্রায় ৯ শতাংশ খেলাপি ঋণ।

XS
SM
MD
LG