অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে শিল্পকলা পদক পাচ্ছেন ২০ গুণীজন


বাংলাদেশ শিল্পকলা একাডেমি
বাংলাদেশ শিল্পকলা একাডেমি

বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য বাংলাদেশের ২০ গুণীজন পাচ্ছেন ২০১৯ ও ২০২০ সালের শিল্পকলা পদক। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমিরএক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২২ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে পদক বিতরণ অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল প্লাটফরমে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, শিল্পকলা পদক -এর জন্য মনোনীত প্রত্যেক ব্যক্তিকে একটি করে স্বর্ণপদক, সনদপত্র এবং এক লাখ টাকার চেক দেওয়া হবে।

পদক প্রদানের জন্য তালিকাভূক্ত ক্ষেত্র ১২ টি; কণ্ঠসঙ্গীত, যন্ত্রসঙ্গীত, নৃত্যকলা, নাট্যকলা, চারুকলা, আবৃত্তি, ফটোগ্রাফি, যাত্রাশিল্প, চলচ্চিত্র ও লোকসংস্কৃতি, সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন/সংগঠক এবং সৃজনশীল সাংস্কৃতিক গবেষক। তালিকাভক্ত ক্ষেত্র থেকে নির্বাচিত ১০টি ক্ষেত্রে, প্রতি বছর শিল্পকলা পদক প্রদান করা হয়।

করোনা মহামারীর কারণে শিল্পকলা পদক প্রদান অনুষ্ঠান স্থগিত থাকায়, এ বছর ২০১৯ ও ২০২০ দু’বছর এর পদক এক সাথে প্রদান করা হচ্ছে। ২০১৯ সালে দশজন ও ২০২০ সালে দশজন সহ মোট বিশ জনকে এ পদক প্রদান করা হবে।

২০১৯ সালে পদক পাচ্ছেন যারা

নাট্যকলায় মাসুদ আলী খান, কণ্ঠসঙ্গীতে হাসিনা মমতাজ, চারুকলায় আবদুল মান্নান, চলচ্চিত্রে অনুপম হায়াৎ, নৃত্যকলায় লুবনা মারিয়াম, লোকসংস্কৃতিতে শম্ভু আচার্য্য, যন্ত্রসঙ্গীতে মো. মনিরুজ্জামান, ফটোগ্রাফিতে এম এ তাহের ও আবৃত্তিতে হাসান আরিফ। এ ছাড়া সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসেবে ছায়ানট পাচ্ছে এই পদক।

২০২০ সালে পদক পাচ্ছেন যারা

নাট্যকলায় মলয় ভৌমিক, কণ্ঠসঙ্গীতে মাহমুদুর রহমান বেণু, চারুকলায় শহিদ কবীর, চলচ্চিত্রে শামীম আখতার, নৃত্যকলায় শিবলী মোহাম্মদ, লোকসংস্কৃতিতে শাহ আলম সরকার, যন্ত্রসঙ্গীতে মো. সামসুর রহমান, ফটোগ্রাফিতে আ ন ম শফিকুল ইসলাম স্বপন ও আবৃত্তিতে ডালিয়া আহমেদ। এ ছাড়া সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসেবে পদক পাচ্ছে দিনাজপুর নাট্য সমিতি।

উল্লেখ্য, বাংলাদেশের শিল্প সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের অবদানকে সম্মান ও স্বীকৃতি জানাতে, বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে শিল্পকলা পদক প্রদান শুরু হয়।

XS
SM
MD
LG