অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ায় যুক্ত হওয়ার জন্য ইউক্রেনের পূর্বাঞ্চলের বিচ্ছিন্নতাবাদীদের ভোট গ্রহণের পরিকল্পনা


একটি ভিডিও থেকে নেওয়া ও ৪ জুলাই ২০২২ তারিখে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের প্রেস সার্ভিসের প্রকাশিত এই ছবিতে দেখা যাচ্ছে, ইউক্রেনের পূর্বাঞ্চলের লুহানস্ক প্রদেশের লিসিশ্যাঙ্কস-এ এক আবাসিক ভবনের বারান্দায় এক ব্যক্তি রাশিয়ার জাতীয় পতাকা লাগাচ্ছেন।

উত্তর-পূর্বাঞ্চলে ইউক্রেন দ্রুতগতিতে রাশিয়ার কাছ থেকে নিজেদের এলাকা পুনর্দখল করছে। তবে এমন পরিস্থিতির মধ্যেই, রুশ নিয়ন্ত্রিত লুহানস্ক ও ডনেটস্ক অঞ্চলের বিচ্ছিন্নতাবাদী নেতারা মঙ্গলবার বলেন যে, ঐ এলাকাগুলোকে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণা করতে তারা এই সপ্তাহের শেষের দিকে ভোট গ্রহণের পরিকল্পনা করছেন।

শুক্রবার আরম্ভ হতে যাওয়া এই গণভোটের ঘোষণা দেওয়ার আগে, সাবেক রুশ নেতা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র, দ্যমিত্রি মেদভেদেভ বলেন যে, লুহানস্ক ও ডনেটস্ক-কে সরাসরি রাশিয়ার মধ্যে অন্তর্ভুক্ত করা হলে, পুনঃঅঙ্কিত ইউক্রেন-রাশিয়া সীমান্তটি “অপরিবর্তনীয়” হয়ে যাবে এবং সেটি রাশিয়াকে ঐ এলাকার প্রতিরক্ষায় “যে কোন পন্থা অবলম্বনের” অধিকার দিবে।

বহুসংখ্যক রুশ ভাষাভাষী মানুষ অধ্যুষিত ঐ অঞ্চলে গণভোট খুব সম্ভবত রাশিয়ার পক্ষেই যাবে।

তবে, ঐ এলাকাকে রাশিয়ার অংশ হিসেবে দেওয়া যেকোন ঘোষণাকেই ইউক্রেন বা যুক্তরাষ্ট্র ও তাদের পশ্চিমা মিত্ররা, কেউই স্বীকার করবে না। রাশিয়ার সাতমাস ধরে চলতে থাকা আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনের সরকারকে যুক্তরাষ্ট্র ও তাদের পশ্চিমা মিত্ররা শত শত কোটি ডলারের অস্ত্র সরবরাহ করেছে।

রাশিয়া যদি লুহানস্ক ও ডনেটস্ক প্রদেশগুলোকে নিজেদের অংশ হিসেবে দাবি করে, তাহলে ইউক্রেনের বাহিনী সেগুলোকে পুনর্দখলের চেষ্টা করলে, তা আরও বর্ধিত মাত্রার লড়াইয়ের ক্ষেত্র প্রস্তুত করতে পারে।

ডনেটস্ক অঞ্চলের প্রধান ডেনিস পুশিলিন বলেন যে, “দীর্ঘদিন ধরে পীড়িত ডনব্যাসের মানুষজন, যে মহান দেশকে নিজেদের মাতৃভূমি হিসেবে সর্বদাই বিবেচনা করেছে, সেই দেশের অংশ হওয়ার অধিকার তারা অর্জন করেছে।”

তিনি বলেন, “লক্ষ লক্ষ রুশ যেটির জন্য অপেক্ষা করছিল সেই ঐতিহাসিক ন্যায়বিচার পুনঃস্থাপনে” এই ভোটটি সহায়তা করবে।


XS
SM
MD
LG