অ্যাকসেসিবিলিটি লিংক

পরমাণু আলোচনার অচলাবস্থার মধ্যেও ফ্রান্স ও ইরানের প্রেসিডেন্টদের বৈঠক


নিউ ইয়র্ক সিটিতে জাতিসংঘে এক পার্শ্ব বৈঠকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ (বামে) ও ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাঈসি। সেপ্টেম্বর ২০,২০২২
নিউ ইয়র্ক সিটিতে জাতিসংঘে এক পার্শ্ব বৈঠকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ (বামে) ও ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাঈসি। সেপ্টেম্বর ২০,২০২২

ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ মঙ্গলবার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাঈসির সঙ্গে মুখোমুখি বৈঠক করেছেন। ফরাসি নেতা বলেন তিনি আশা করেছিলেন , “সব বিষয়ে আলোচনা করবেন”।

গত বছর নির্বাচিত হবার পর, এটিই পাশ্চাত্যের কোন নেতার সঙ্গে রাঈসির সরাসরি সাক্ষাত্।

২০১৫ সালের পরমাণু চুক্তি পূনরুজ্জীবিত করার প্রচেষ্টায় সম্পূর্ণ অচলাবস্থা এবং মাহসা আমিনের মৃত্যুর বিরুদ্ধে প্রতিবাদের মধ্যেই এই আলোচনা হলো । ২২ বছর বয়সী মাহসা আমিনকে গত সপ্তাহে তেহরান নৈতিক-পুলিশ “যথার্থ পোশাক” না পরার অভিযোগে গ্রেপ্তার করার পর তিনি অচেতন হয়ে পড়েন এবং পরে মারা যান।

ফ্রান্স সোমবার বলে যে বিশ্ব শক্তির সঙ্গে পারমানবিক চুক্তি পূনরুজ্জীবিত করার জন্য ইরানের কাছে দেয়া ‘এর চেয়ে ভালো আর কোন প্রস্তাব নেই এবং সিদ্ধান্ত নেয়ার ব্যাপারটা এখন ইরানের উপরই নির্ভর করছে। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি প্রধান এবং এই আলোচনার সমন্বয়ক জোসেপ বরেল এ ব্যাপারে জাতিসংঘের সাধারণ পরিষদে তেমন কোন অগ্রগতি হবার সুযোগ দেখছেন না।

ইরান ও ‍যুক্তরাষ্ট্রের মধ্যে মাসের পর মাস ধরে চলা পরোক্ষ আলোচনা নানান বিষয় নিয়ে আটকে রয়েছে যেমন তেহরান চাইছে তিনটি অঘোষিত এলাকায় ইউরেনিয়ামের যে নমুনা পাওয়া গেছে সে নিয়ে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা(আইএইএ) তদন্ত যেন বন্ধ করা হয় এবং যুক্তরাষ্ট্র যেন এই নিশ্চয়তা দেয় যে ওয়াশিংটন আবার এ্ পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসবে না।





XS
SM
MD
LG