অ্যাকসেসিবিলিটি লিংক

রুশ সামরিক রিজার্ভ থেকে সেনা ব্যবহারের ঘোষণা দিলেন পুতিন


ফাইল ছবি – রাশিয়ার পূর্ব প্রান্তের প্রিমোরস্কি অঞ্চলে ভস্টোক ২০২২ সামরিক মহড়ার উদ্বোধনী অনুষ্ঠানে রুশ সার্ভিস সদস্যরা অংশ নিচ্ছেন। (৩১ আগস্ট, ২০২২, রুশ প্রতিরক্ষা মন্ত্রক/হ্যান্ডআউট)

বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার দেশের সামরিক রিজার্ভের আংশিক সেনা সমাবেশের ঘোষণা দিয়েছেন। পালটা আক্রমণ করে ইউক্রেনের বাহিনী উত্তর-পূর্বাঞ্চলের কিছু ভূখণ্ডের দখল ফিরিয়ে নেওয়ার পর এই উদ্যোগ এলো।

টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে পুতিন জানান, রাশিয়ার মাতৃভূমি ও সার্বভৌমত্ব রক্ষার জন্য এই সেনা সমাবেশ প্রয়োজন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু জানান, সামরিক বাহিনীতে রিজার্ভ থেকে ৩ লাখ সেনাকে ডাকা হবে।

পুতিন জানান, পশ্চিম রাশিয়াকে দুর্বল ও ধ্বংস করার চেষ্টা করছে, এবং তার দেশ ‘রাশিয়া ও তার জনগণকে রক্ষা করার জন্য হাতে থাকা সব ধরণের উপায় অবলম্বন করবে।’

‘আক্রমণাত্মক রুশ-বিরোধী নীতির মাধ্যমে পশ্চিম সব ধরনের সীমা অতিক্রম করেছে। এটা কোনো ফাঁকা বুলি নয়, এবং যারা আমাদেরকে পারমাণবিক অস্ত্র দেখিয়ে ব্ল্যাকমেইল করার চেষ্টা করবে, তাদের জানা উচিৎ যে বাতাস ঘুরে তাদের দিকেও বইতে পারে’, বলেন পুতিন।

পুতিন ইউক্রেনে ৭ মাস ধরে চলতে থাকা আগ্রাসনের নতুন লক্ষ্য হিসেবে পূর্বের ডনবাস অঞ্চলকে ‘স্বাধীন’ করার কথা জানান। তার মতে, ঐ অঞ্চলের মানুষ ইউক্রেনের অংশ হতে চায় না।

মস্কোর অধীগ্রহনকৃত লুহানস্ক ও ডনেটস্ক অঞ্চলের বিচ্ছিন্নতাবাদী নেতারা মঙ্গলবার জানান, তারা এ সপ্তাহের শেষ নাগাদ গণভোটের আয়োজনের পরিকল্পনা করছেন, যার মাধ্যমে এ অঞ্চলগুলোকে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণা করা হবে।

অসংখ্য রুশ ভাষাভাষি মানুষে সম্বলিত এ অঞ্চলে গণভোটের ফল সম্ভবত রাশিয়ার পক্ষেই যাবে।

হোয়াইট হাউজ তাৎক্ষণিকভাবে রাশিয়ার গণভোটের পরিকল্পনা নাকচ করে দিয়ে জানিয়েছে, যুদ্ধক্ষেত্রে সাম্প্রতিক হারের মুখে নতুন করে সেনা নিয়োগ দেওয়ার জন্য মস্কো এই প্রচেষ্টা হাতে নিয়েছে।

রাশিয়া লুহানস্ক ও ডনেটস্ক প্রদেশকে নিজেদের দেশের অংশ হিসেবে ঘোষণা করলে যুদ্ধের সুর পাল্টে যাবে এবং সেক্ষেত্রে ইউক্রেন এসব অঞ্চলের দখল ফিরিয়ে নিতে চাইলে রাশিয়ার কাছ থেকে বড় ধরনের পালটা আক্রমণের শিকার হতে পারে।

সেপ্টেম্বরের শুরু থেকে কিয়েভের বাহিনী খারকিভ অঞ্চলে পাল্টা আক্রমণ চালিয়ে রাশিয়ার দখলে থাকা কিছু ভূখণ্ডের দখল ফিরিয়ে নিয়েছে।

XS
SM
MD
LG