অ্যাকসেসিবিলিটি লিংক

শিনজো আবের রাষ্ট্রীয় শেষকৃত্যের বিরোধিতায় নিজের গায়ে আগুন ধরিয়ে দিলেন জাপানি ব্যক্তি


জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় শেষকৃত্যের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে এক ব্যক্তি নিজের গায়ে আগুন ধরিয়ে দেওয়ার পর ঘটনাস্থলে পুলিশের কর্মকর্তা ও দমকলবাহিনীর সদস্যরা অনুসন্ধান চালাচ্ছেন। (২১ সেপ্টেম্বর, ২০০, টোকিও, জাপান)

জাপানের কর্মকর্তা ও সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, একজন বর্ষীয়ান ব্যক্তি বুধবার টোকিওতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে নিজের গায়ে আগুন ধরিয়ে দিয়েছেন। ধারণা করা হচ্ছে, আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় শেষকৃত্যের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এই কাজ করেছেন তিনি।

সংবাদ প্রতিবেদন মতে, ৭০ বা তার চেয়ে বেশি বয়সী এই ব্যক্তির দেহের বড় একটি অংশ আগুনে পুড়ে যায়। তবে তাকে হাসপাতালে নিয়ে যাওয়ার পরও তার জ্ঞান ছিল। প্রতিবেদন মতে, তিনি পুলিশকে স্বেচ্ছায় নিজের গায়ে তেল ঢেলে আগুন ধরিয়ে দেওয়ার কথা জানান।

ঘটনাস্থলের কাছাকাছি খুঁজে পাওয়া তার লেখা একটি চিরকুটে জানা যায়, তিনি আবে’র শেষকৃত্যের চরম বিরোধী। প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, আগুন নেভাতে গিয়ে একজন পুলিশ সদস্য আহত হন।

জাপানে সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকারী আবে গত ৮ জুলাই পশ্চিমাঞ্চলের নারা শহরের একটি জনসভায় বক্তব্য দেওয়ার সময় আততায়ীর গুলিতে নিহত হন। সন্দেহভাজন আগ্নেয়াস্ত্রধারী ব্যক্তিকে ঘটনাস্থল থেকে গ্রেপ্তার করা হয়। অভিযোগ মতে, আবের বিরুদ্ধে দক্ষিণ কোরিয়া ভিত্তিক ইউনিফিকেশন চার্চের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে তার ওপর ক্ষিপ্ত হন আততায়ী। তিনি এই গির্জাকে তার মায়ের আর্থিক দুরবস্থার জন্য দুষেন।

জাপানে দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতৃত্বে ছিলেন আবে। সম্প্রতি জানা গেছে, এ দলের অর্ধেকেরও বেশি আইনপ্রণেতার সঙ্গে ইউনিফিকেশন চার্চের সংযোগ ছিল। এ ঘটনা প্রকাশের পর ধারাবাহিকভাবে আবের রাষ্ট্রীয় শেষকৃত্যের বিরুদ্ধে জনমত গড়ে ওঠেছে এবং বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার প্রতি সমর্থনও কমেছে। কিশিদা এই অনুষ্ঠানের পক্ষ নিয়ে জানিয়েছেন, আবের রেকর্ড সৃষ্টিকারী মেয়াদ ও আন্তর্জাতিক ভাবমূর্তির কারণে তিনি এই সম্মান পাওয়ার যোগ্য।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসসহ প্রায় ৬ হাজার মানুষ আগামী ২৭ সেপ্টেম্বর, মঙ্গলবার অনুষ্ঠিতব্য রাষ্ট্রীয় শেষকৃত্যে অংশ নেওয়ার কথা রয়েছে।

XS
SM
MD
LG