অ্যাকসেসিবিলিটি লিংক

বৈদেশিক বাণিজ্যের জন্য ভারতীয় রুপিকে এখনও তালিকাভুক্ত করেনি বাংলাদেশ ব্যাংক


ভারতীয় রুপি

বাংলাদেশ ব্যাংক (বিবি) এখনও বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে, লেটার অব ক্রেডিট-এর (এলসি) জন্য নির্ধারিত মুদ্রার তালিকায় ভারতীয় মুদ্রা রুপিকে অন্তর্ভুক্ত করেনি।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম জানান, “কেন্দ্রীয় ব্যাংক এখনও বৈদেশিক বাণিজ্যের জন্য রুপিকে তালিকাভুক্ত করেনি। ডলারের ওপর নির্ভরশীলতা কমাতে, বাংলাদেশ ব্যাংক বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে ব্যবহৃত মুদ্রায় বৈচিত্র্য আনার বিষয়টি পর্যালোচনা করছে।”

মো. সিরাজুল ইসলাম বলেন, “লেনদেনের জন্য কোনো বৈদেশিক মুদ্রার অনুমোদন দেওয়ার আগে, কেন্দ্রীয় ব্যাংক, আইএমএফ-এর স্ট্যান্ডার্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে বিনিময় যোগ্যতা ও স্থিতিশীলতা বজায় রাখে।”

এদিকে, ব্যবসায়ীরা বলছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে স্থানীয় মুদ্রায় বাণিজ্য হলে, বাংলাদেশে ডলারের রিজার্ভ-এ চাপ কমবে।আর, বৈদেশিক মুদ্রার বাজারে চলমান অস্থিরতা কমে যাবে।

উল্লেখ্য, বাংলাদেশের কাঁচামাল ও অন্যান্য পণ্য আমদানির দ্বিতীয় বৃহত্তম উৎস ভারত। ২০২১-২২ অর্থবছরে, ভারত থেকে ১,৬১৯ কোটি ডলার মূল্যের শিল্পের কাঁচামাল, মূলধনী যন্ত্রপাতি, তুলা, সুতা, কাপড় ও রাসায়নিক আমদানি করা হয়েছে।

XS
SM
MD
LG