অ্যাকসেসিবিলিটি লিংক

এফটিএ চুক্তিতে সম্মত হয়েছে বাংলাদেশ ও কম্বোডিয়া : পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন


নিউইয়র্কে দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন
নিউইয়র্কে দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন

দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে বাংলাদেশ ও কম্বোডিয়া একটি মুক্ত বাণিজ্য চুক্তিতে (এফটিএ) সম্মত হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন নিউইয়র্কে দ্বিপক্ষীয় বৈঠকে বাণিজ্য সহযোগিতা আরও সম্প্রসারণের জন্য বিষয়টি বিবেচনা করতে সম্মত হয়েছেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৭তম অধিবেশনের ফাঁকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মকাণ্ড সম্পর্কে সাংবাদিকদের ব্রিফিংকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এ কথা জানান।

“প্রধানমন্ত্রীর বাসস্থানের কক্ষে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়ে আলোচনা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম্বোডিয়ার সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি জন্য আগ্রহ প্রকাশ করলে, কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন এই প্রস্তাবে সম্মত হন;” জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি আরও জানান, “কম্বোডিয়ার প্রধানমন্ত্রী কম্বোডিয়া থেকে বাংলাদেশে চাল রপ্তানির বিষয়ে চুক্তি স্বাক্ষরের আগ্রহ প্রকাশ করেছেন। আর, বাংলাদেশকে কম্বোডিয়ায় কৃষি ও ভৌত অবকাঠামোগত উন্নয়নে বিনিয়োগের আমন্ত্রণ জানিয়েছেন তিনি।”

“এছাড়া হুন সেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বাস দেন যে, আসিয়ানের সভাপতি হিসেবে কম্বোডিয়া রোহিঙ্গা সমস্যা সমাধানে সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রাখবে;” জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

XS
SM
MD
LG