অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ২৮ হাজার পর্ন ও জুয়া সংশ্লিষ্ট সাইট বন্ধ করা হয়েছে: টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার


বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। (ফাইল ছবি)

বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, “ইতোমধ্যে আমরা ২২ হাজার পর্ন সাইট ও ৬ হাজার জুয়ার সাইট বন্ধ করেছি। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমের সঙ্গে সম্পর্কোন্নয়নের মাধ্যমে ক্ষতিকর উপাত্তসমূহ অপসারণে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জিত হয়েছে।”

মোস্তাফা জব্বার বলেন, “পঞ্চম শিল্প বিপ্লবের হাতিয়ার হিসেবে বাংলাদেশকে উচ্চগতির ইন্টারনেট সংযোগের আওতায় আনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।”

শনিবার (২৪ সেপ্টেম্বর) ঢাকায় এক হোটেলে বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউট আয়োজিত শান্তি প্রতিষ্ঠা্ ও গণতন্ত্র প্রসারে প্রযুক্তির নিরাপদ ব্যবহার শীর্ষক ন্যাশনাল পলিসি ডায়ালগে ডিজিটাল প্লাটফর্মে যুক্ত হয়ে টেলিযোগাযোগমন্ত্রী এ কথা বলেন।

টেলিযোগাযোগমন্ত্রী বলেন, “আগামী দিনের ডিজিটাল প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলায় শহর-গ্রাম, নারী-পুরুষ বৈষম্যসহ বিভিন্ন ক্ষেত্রে ডিজিটাল বৈষম্য দূর করার বিকল্প নেই। এই লক্ষ্যে সরকারের পাশাপাশি রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক উদ্যোগ অপরিহার্য।”

মোস্তাফা জব্বার বলেন, “খুব দ্রুত সময়ের মধ্যে দেশের প্রতিটি গ্রামে দ্রুতগতির ইন্টারনেট পৌঁছে দেওয়ার উদ্যোগ আমরা বাস্তবায়ন করছি।”

টেলিযোগাযোগমন্ত্রী সামনের দিনগুলোকে রোবটিক্স, এআই ও আইওটি-সহ ডিজিটাল প্রযুক্তির দিন হিসেবে আখ্যায়িত করেন। তিনি বলেন, “শিশু থেকে বৃদ্ধ যেই হোক, তাদের ডিজিটাল দক্ষতা দিতে হবে। আপনি আপনার সন্তানকে যদি ডিজিটাল যুগ থেকে পিছিয়ে রাখেন, তবে সে পৃথিবী থেকে পিছিয়ে থাকবে।”

ডিজিটাল যুগের জন্য ইন্টারনেট অপরিহার্য উল্লেখ করে টেলিযোগাযোগমন্ত্রী বলেন, “ডিজিটাল ডিভাইস ব্যবহারে অজ্ঞতার কারণে, অনেক ক্ষেত্রে অনেকে প্রতারিত হয়ে থাকেন।”

XS
SM
MD
LG