অ্যাকসেসিবিলিটি লিংক

বারমুডা থেকে সরে কানাডার দিকে যাচ্ছে হারিকেন ফিওনা


ডোমিনিকান প্রজাতন্ত্রের পুন্তা কানাতে হারিকেন ফিওনার তাণ্ডবের পর সমুদ্রতীরে ধ্বংসস্তূপের মধ্যে দাঁড়িয়ে আছে একজন ব্যক্তি। ১৯ সেপ্টেম্বর, ২০২২।

ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) শুক্রবার বলেছে, শক্তিশালী হারিকেন ফিওনা বারমুডা থেকে উত্তর-পশ্চিম দিকে সরে যাচ্ছে। কানাডার রেকর্ড করা সবচেয়ে শক্তিশালী ঝড়গুলির মধ্যে একটি ফিওনা, দিনের শেষের দিকে দেশটিতে আঘাত হানবে বলে আশংকা করছে তারা।

এনএইচসি তাদের সর্বসাম্প্রতিক নির্দেশনায় জানিয়েছে, ফিওনা কানাডার উত্তর-পূর্ব উপকূলীয় রাজ্য নোভা স্কোশিয়ার হ্যালিফ্যাক্স থেকে প্রায় ১,১৭৫ কিলোমিটার দক্ষিণে এবং বারমুডা থেকে ২০০ কিলোমিটার উত্তরে অবস্থান করছিল। বাতাসের সর্বোচ্চ গতিবেগ এটিকে একটি ক্যাটাগরি ৩ ঝড় হিসাবে পরিণত করেছে বলে জানা গেছে।

পূর্বাভাসদাতারা বলছেন, বর্তমান গতিপথ অনুযায়ী, ফিওনার কেন্দ্র আজ বেলা শেষে নোভা স্কোশিয়ার কাছে যাবে, শনিবার নোভা স্কোশিয়া পেরিয়ে সেন্ট লরেন্স উপসাগরে যাবে এবং তারপরে রবিবার ল্যাব্রাডর ও ল্যাব্রাডর সাগরের উপর দিয়ে বয়ে যাবে।

তারা জানিয়েছে, ঝড়টি কিছুটা দুর্বল হতে পারে, তবে এটি "হারিকেন-শক্তির বাতাসসহ একটি বৃহৎ এবং শক্তিশালী পোস্ট-ট্রপিক্যাল ঘূর্ণিঝড়। যেটি নোভা স্কোশিয়ার উপর দিয়ে শুক্রবার এবং শনিবারের শেষ দিকে বয়ে যাবে" বলে আশংকা করা হচ্ছে৷

অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে, কানাডিয়ান হারিকেন সেন্টার বলেছে, ফিওনা একটি "স্মরণযোগ্য ঘটনা" হওয়ার সম্ভাবনা রয়েছে। নোভা স্কোশিয়ার, প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড, ইলেস-ডি-লা-ম্যাডেলিন এবং নিউফাউন্ডল্যান্ডের কিছু অংশ হারিকেন সতর্কতার অধীনে রয়েছে।

এনএইচসি ইতোমধ্যে, অনেক দক্ষিণে, অপর একটি গ্রীষ্মমন্ডলীয় ঝড় আসছে বলে উদ্বেগ প্রকাশ করেছে, তবে তার নাম এখনও ঘোষণা করা হয়নি। এটি যুক্তরাষ্ট্রের দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিম উপকূলে আঘাত হানতে পারে।

পূর্বাভাসকারীরা বলছেন, ঝড়টির চূড়ান্ত পথ এবং প্রসার এখনো কিছুটা অনিশ্চিত থাকলেও, এর গতিপথ সোমবারের মধ্যে পশ্চিম কিউবার উপর দিয়ে এবং যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব রাজ্য ফ্লোরিডা পশ্চিম উপকূল দিয়ে চলে যাবে বলে পূর্বাভাস রয়েছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG