অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার আংশিক পশ্চাদাপসরণ, ইউক্রেনীয়দের বিরুদ্ধে হিমশীতল নিপীড়নের লক্ষণ প্রকাশ পেল


একজন ফরেনসিক বিশেষজ্ঞ ইউক্রেনের ইজিয়াম, খারকিভ অঞ্চলের সাম্প্রতিক সময়ে পুনরুদ্ধার করা এলাকায় একজন বেসামরিক ব্যক্তির মৃতদেহ পরীক্ষা করছেন। ২৩ সেপ্টেম্বর, ২০২২।
একজন ফরেনসিক বিশেষজ্ঞ ইউক্রেনের ইজিয়াম, খারকিভ অঞ্চলের সাম্প্রতিক সময়ে পুনরুদ্ধার করা এলাকায় একজন বেসামরিক ব্যক্তির মৃতদেহ পরীক্ষা করছেন। ২৩ সেপ্টেম্বর, ২০২২।

ইউক্রেনের বুচা, ইরপিন, মারিউপোলে প্রায় ২ হাজার নিরপরাধ মানুষ রুশ বাহিনীর হাতে নিহত হয়েছে। কাউকে কাউকে শুধুমাত্র ইউক্রেনীয় ভাষায় কথা বলার জন্য বা ইউক্রেনীয় প্রতীক থাকার কারণে মেরে ফেলা হয়েছে। ভয়েস অফ আমেরিকার ইউরোপ ব্যুরো প্রধান মাইরোস্লোভা গোঙ্গাদজেকে খারকিভ অঞ্চলের ইজিয়ামে একটি গণকবরস্থানে বিশেষ প্রবেশাধিকার দেয়া হয়েছিল। সেখানে ৪০০ টিরও বেশি মৃতদেহ রয়েছে।

তাদের বেশিরভাগই বাহ্যত সহিংসতার শিকার হয়ে নিহত হয়েছে। অনেক লাশে পিঠের পেছনে হাত বাঁধা অবস্থায়, গলায় দড়ি, ভাঙা হাড় এবং বন্দুকের গুলির ক্ষত পাওয়া গেছে।

জাতিসংঘের বিশেষজ্ঞ এবং ইউক্রেনের কর্মকর্তারা ইউক্রেনে যুদ্ধাপরাধের নতুন প্রমাণের দিকে ইঙ্গিত করেছেন।

শুক্রবার জাতিসংঘের নির্দেশিত তদন্ত সংস্থার প্রধান বলেছেন, ইউক্রেনের রুশ-অধিকৃত এলাকায় ধর্ষণ, নির্যাতন এবং শিশুদের আটকে রাখাসহ যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে।

ইউক্রেনের তদন্ত কমিশনের প্রধান এরিক মোসে জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে বলেছেন, “কমিশনের সংগ্রহ করা প্রমাণের ভিত্তিতে তারা এই উপসংহারে পৌঁছেছে যে, ইউক্রেনে যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে।”

মার্চ মাসে অধিকার কাউন্সিল কর্তৃক গঠিত কমিশনের তদন্তকারীরা ২৭টি স্থান পরিদর্শন করেছেন এবং ১৫০ জনেরও বেশি ক্ষতিগ্রস্ত ও প্রত্যক্ষদর্শীর সাক্ষাৎকার নিয়েছেন।

যুক্তরাষ্ট্রের একজন দূত কাউন্সিলকে বলেছেন, “অনেক সূত্র ইঙ্গিত দেয় যে, রুশ কর্তৃপক্ষ ৯ লাখ থেকে ১৬ লাখ ইউক্রেনীয় নাগরিককে জিজ্ঞাসাবাদ করেছে, আটক করেছে এবং জোরপূর্বকভাবে নির্বাসিত করেছে। ”

বেসামরিক লোকজনের ওপর ইচ্ছাকৃত হামলার কথা রাশিয়া অস্বীকার করেছে।

অভিযোগের জবাব দেয়ার জন্য জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সভায় রাশিয়াকে আহ্বান জানানো হয়েছিল, তবে দেশটির আসন খালি ছিল। মস্কোর কাছ থেকে তাৎক্ষণিক কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ৎএ প্রতিবেদনের কিছু তথ্য এপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG