অ্যাকসেসিবিলিটি লিংক

আল-কায়েদা নেতা আল-জাওয়াহিরির গোপন আস্তানার মডেল উন্মোচন করেছে সিআইএ


সিআইএ আল-কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরিকে যে বাড়িতে হত্যা করেছিল সেটির একটি মডেল ভার্জিনিয়ায় সিআইএর-র সদর দপ্তরের জাদুঘরে আফগানিস্তানে নিহত প্রথম আমেরিকান মাইকেল স্প্যানের ব্যবহৃত একটি রাইফেলের নিচে প্রদর্শিত হচ্ছে। ২৪ সেপ্টেম্বর, ২০২২।

শনিবার সিআইএ আফগানিস্তানে ড্রোন হামলায় নিহত হওয়ার আগে আল-কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরির অবস্থান সম্পর্কে প্রেসিডেন্ট জো বাইডেনকে অবহিত করার জন্য তৈরি করা একটি সেফ হাউসের মডেল প্রকাশ করেছে।

আল-জাওয়াহিরির মৃত্যুর পরপরই হোয়াইট হাউসের কর্মকর্তারা একটি ছবি প্রকাশ করেন যেখানে দেখা যায় টেবিলে একটি বন্ধ কাঠের বাক্স সামনে নিয়ে বাইডেন সিআইএ পরিচালক উইলিয়াম বার্নসের সাথে কথা বলছেন। ওই বাক্সে একটি বাড়ির মডেল ছিল। সেটি ছিল সাদা রঙের দেয়ালের ৫ তলা একটি বাড়ি যেটির তিনটি বারান্দা অস্পষ্টভাবে দেখা যাচ্ছিল। মডেলটি এখন ভার্জিনিয়া সদর দপ্তরের ভেতরে সিআইএ-র জাদুঘরে প্রদর্শন করা হয়েছে।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের প্রত্যাহারের প্রায় এক বছর পর জুলাইয়ের শেষের দিকে আল-জাওয়াহিরি নিহত হন। এর পেছনে সিআইএ-র কেন্দ্রীয় ভূমিকা ছিল। সংস্থাটি ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার দুই সপ্তাহ পরে যুক্তরাষ্ট্রে প্রথম বাহিনী প্রেরণ করে। দুই দশক পরে এটি তার গোয়েন্দাদের সরিয়ে নেয় এবং হাজার হাজার আমেরিকান ও আফগান মিত্রদেরকে বিশৃঙ্খলভাবে সরিয়ে নিতে সহায়তা করে।

এই হামলা সিআইএ-এর জন্য বিশেষভাবে অর্থবহ ছিল। ১/১১-এর হামলার মূল পরিকল্পনাকারী আল-জাওয়াহিরিকে খুঁজে বের করার চেষ্টা করতে গিয়ে সিআইএ ৭ জন কর্মীকে হারিয়েছে। ১/১১-এর সময় আল-জাওয়াহিরি ছিলেন আল-কায়েদার সেকেন্ড-ইন-কমান্ড।

XS
SM
MD
LG