অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার এক স্কুলে বন্দুকধারীর গুলিতে ১৫ জন নিহত


রাশিয়ার ইজেভস্কের একটি স্কুলে গুলির স্থলের কাছে একজন নারী একটি ছেলেকে জড়িয়ে ধরে আছে। ২৬ সেপ্টেম্বর, ২০২২।

রাশিয়ার রিপাবলিক অফ উদমুর্তিয়ার রাজধানী ইজেভস্কে এক বন্দুকধারী ১১ শিশুসহ অন্তত ১৫ জনকে হত্যা করেছে। গত ১৫ মাসে এই অঞ্চলে স্কুলে গুলি চালানোর ঘটনা চতুর্থবারের মতো ঘটলো।

সোমবার রাশিয়ার তদন্ত কমিটি বলেছে, বন্দুকধারীকে আর্টেম কাজানসেভ নামে সনাক্ত করা হয়েছে। তার বয়স ৩০-এর আশেপাশে। তিনি ৮৮ নম্বর স্কুলের একজন স্নাতক। স্কুলটিতে কিন্ডারগার্টেন থেকে উচ্চ বিদ্যালয় পর্যন্ত পড়ুয়া শিক্ষার্থীরা পড়াশোনা করে।

কিছু গণমাধ্যম বলেছে, বন্দুকধারী ব্যক্তি স্বস্তিকা চিহ্ন সংবলিত টি-শার্ট পরা ছিল। তিনি ঘটনাস্থলে নিজেই নিজেকে গুলি করে হত্যা করেন। কমিটি বলেছে, এই ঘটনায় ২২ শিশুসহ ২৪ জন আহত হয়েছে।

তদন্ত কমিটি আরও বলেছে, মস্কোতে তাদের প্রধান তদন্তকারী অধিদপ্তর গুলির ওই ঘটনার তদন্ত করছে।

রাশিয়া এবং প্রাক্তন সোভিয়েত প্রজাতন্ত্রের বিদ্যালয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে গোলাগুলির ঘটনা সাম্প্রতিক বছর পর্যন্ত খুব বিরল ছিল। এখন এ ধরনের ঘটনার সংখ্যা বেড়েছে।

২০২২ সালের এপ্রিল মাসে ভেশকাইমাতে একজন সশস্ত্র ব্যক্তি একটি কিন্ডাগার্টেনে প্রবেশ করে এবং নিজেকে গুলি করার আগে ২ শিশু এবং ১ জন শিক্ষককে হত্যা করে। ২০২১ সালের সেপ্টেম্বর মাসে পার্ম স্টেট ন্যাশনাল রিসার্চ বিশ্ববিদ্যালয়ে একটি মাস শ্যুটিং-এর ঘটনা ঘটে। এতে ৬ জন নিহত হয়।

এর ৫ মাস আগে ১৯ বছর বয়সী ইলনাজ গালিয়াভিভ কাজানের ১৭৫ নম্বর স্কুলে গুলি চালায়। সেই ঘটনায় ৭ শিশুসহ ৯ জন মারা যায়।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG