অ্যাকসেসিবিলিটি লিংক

কলড্রপে টকটাইম ফেরত দিতে হবে মোবাইল ফোন অপারেটরদের: বিটিআরসি


বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), সোমবার (২৬ সেপ্টেম্বর) একটি নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকা অনুসারে, মোবাইল ফোন অপারেটরদের অক্টোবর থেকে কলড্রপের জন্য টকটাইম ফেরত দিয়ে গ্রাহকদের ক্ষতিপূরণ দিতে হবে।

নতুন নির্দেশিকায় বলা হয়েছে; একজন গ্রাহক সকল মোবাইল অপারেটরের জন্য একই ইউএসএসডি কোডের (*১২১*৭৬৫#) মাধ্যমে পূর্ববর্তী দিন বা সপ্তাহ অথবা মাসিক অননেট কলড্রপের পরিমাণ জানতে পারবে, যা ১ অক্টোবর কার্যকর হবে।

গ্রাহকের আর্থিক ও মানসিক ক্ষতি বিবেচনা করে, ক্ষতিপূরণ হিসেবে প্রতিদিন প্রথম ও দ্বিতীয় কলড্রপের ক্ষেত্রে প্রতিটি কলড্রপের জন্য তিনটি পালস (৩০ সেকেন্ড) টকটাইম এবং পরবর্তী ৩য় থেকে ৭ম কলড্রপের ক্ষেত্রে, প্রতিটি কলড্রপের জন্য চারটি পালস (৪০ সেকেন্ড) ফেরত দেবে মোবাইল অপারেটররা।

কলড্রপের ফলে ফেরত টকটাইম পরের দিনের প্রথম কল (০০:০০ ঘন্টা) থেকেই ব্যবহারযোগ্য হবে। যার অর্থ দাঁড়ায়, ফেরত টকটাইম সর্ম্পণূরূপে ব্যবহার হওয়ার পূর্বে গ্রাহকের অ্যাকাউন্ট হতে কলের জন্য কোনো টাকা কাটা যাবে না।কলড্রপের ফলে ফেরত পাওয়া টকটাইম সম্পর্কে গ্রাহককে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে জানাতে হবে।অপারেটর চাইলে কলড্রপ হওয়ার দিন থেকে কল মিনিট ফেরত দিতে পারে। কলড্রপের ফেরত দেওয়া টকটাইম ব্যবহারের জন্য সর্বাধিক ১৫ দিনের সময়কাল প্রযোজ্য হবে।

নতুন গাইডলাইনের বিষয়ে টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, “গ্রাহক টাকা দিয়ে সেবা গ্রহণ করেন। তাই অপারেটরকে যথাযথ সেবা নিশ্চিত করতে হবে।”

XS
SM
MD
LG