অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের চারটি অঞ্চলে 'প্রহসনমূলক' ভোটগ্রহণ শেষ হচ্ছে


নির্বাচন কমিশনের সদস্যরা রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দ্বারা নিয়ন্ত্রিত পূর্ব ইউক্রেনের ক্রাইমিয়াতে গণভোটের সময় একজন নারীকে ভোট দিতে সাহায্য করছে। ২৭ সেপ্টেম্বর, ২০২২।
নির্বাচন কমিশনের সদস্যরা রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দ্বারা নিয়ন্ত্রিত পূর্ব ইউক্রেনের ক্রাইমিয়াতে গণভোটের সময় একজন নারীকে ভোট দিতে সাহায্য করছে। ২৭ সেপ্টেম্বর, ২০২২।

ইউক্রেনে চারটি অংশে রাশিয়া-প্রতিষ্ঠিত কর্তৃপক্ষ আয়োজিত সংযোজন ভোটে মঙ্গলবার ভোটগ্রহণ শেষ হতে চলেছে। ইউক্রেনীয় সরকার এবং তার পশ্চিমা মিত্ররা এই নির্বাচনকে প্রহসন হিসেবে প্রত্যাখ্যান করেছে।

শুক্রবার রাশিয়া নিয়ন্ত্রিত লুহানস্ক এবং খেরসন অঞ্চলে ডনেটস্ক ও জাপোরিঝিয়া অঞ্চলের অধিকৃত এলাকায় ভোটগ্রহণ শুরু হয়। কিছু ক্ষেত্রে রুশ সৈন্যরা দ্বারে দ্বারে ইউক্রেনীয়দেরকে বন্দুকের মুখে ভোট দেয়ার নির্দেশ দিচ্ছে।

মঙ্গলবার রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান এবং দেশটির প্রাক্তন প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, যদি রাশিয়াকে একটি নির্দিষ্ট সীমার ওপরে হুমকি দেয়া হয় তবে “কারো সম্মতি না নিয়ে এবং দীর্ঘ আলোচনা না করে” প্রতিক্রিয়া জানানোর অধিকার রাশিয়ার আছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন রবিবার সম্প্রচারিত একটি সাক্ষাৎকারে সিবিএস নিউজের ‘সিক্সটি মিনিটস’ শোতে বলেছেন, যুক্তরাষ্ট্র “পারমাণবিক অস্ত্র সম্পর্কে দায়িত্বহীন আলোচনা বন্ধ করার জন্য” প্রকাশ্যে এবং ব্যক্তিগতভাবে রাশিয়াকে সাবধান করে দিয়েছে।

সোমবার নিউইয়র্কে পারমাণবিক অস্ত্রের সম্পূর্ণ নির্মূলের আন্তর্জাতিক দিবস স্মরণে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, পারমাণবিক অস্ত্র নিরাপত্তা প্রদান করে না, কেবল “হত্যা এবং বিশৃঙ্খলা” তৈরি করে। তিনি আরও বলেন, পারমাণবিক অস্ত্র নির্মূল হবে মানবতার সবচেয়ে বড় উপহার যা আমরা ভবিষ্যৎ প্রজন্মকে দিতে পারি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি সোমবার রাতে ভাষণ দেয়ার সময় ইউক্রেনের বেশ কয়েকটি এলাকায় ব্যাপক লড়াইয়ের কথা জানিয়েছেন।

পুতিনের সেনা সংযোজনের বিরুদ্ধে রাশিয়ায় ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। অন্যান্য স্থলে রাস্তায় বিক্ষোভে অংশগ্রহণকারী শত শত বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG