অ্যাকসেসিবিলিটি লিংক

পোশাক শিল্প উন্নয়ন তহবিলের ঋণে সুদের হার কমালো বাংলাদেশ ব্যাংক


বাংলাদেশ ব্যাংক

পোশাক কারখানার উন্নয়নে বিশেষ তহবিল থেকে ঋণের ওপর সুদের হার ৭ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করেছে বাংলাদেশ ব্যাংক। উন্নয়ন সংস্থা ও সরকারের সহায়তায় ‘বাংলাদেশে তৈরি পোশাক খাতে নিরাপত্তা সংস্কার, প্রতিকার ও পরিবেশগত উন্নয়নে সহায়তা’ শীর্ষক এই প্রকল্প বাস্তবায়ন করছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (২৬ সেপ্টেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক। প্রজ্ঞাপন অনুসারে, এই প্রকল্পের অধীনে, আগের ৭ শতাংশের বিপরীতে বর্তমানে ঋণের ওপর সুদের হার হবে ৫ শতাংশ। নতুন ও পুরাতন, সব ঋণের ওপর ৫ শতাংশ সুদের হার প্রযোজ্য হবে।

এতে আরও বলা হয়েছে যে, এ জন্য বানিজ্যিক ব্যাংকগুলো, বাংলাদেশ ব্যাংক থেকে আড়াই শতাংশ সুদে তহবিল পাবে। আগে এই হার ছিল ৩ দশমিক ৫ শতাংশ। আগে আসলে আগে পাবেন ভিত্তিতে বিনিয়োগ অনুদান দেওয়া হবে।

বাংলাদেশের রপ্তানি আয়ের প্রধান উৎস গার্মেন্টস শিল্পের সম্প্রসারণের লক্ষ্যে, উন্নয়ন সহযোগীদের অংশগ্রহণে এই প্রকল্পটি চালু করা হয়েছে। যার লক্ষ্য হচ্ছে; অগ্নিনির্বাপণ, কর্ম পরিবেশের উন্নতি, শ্রমিকদের নিরাপত্তা এবং সর্বোপরি পরিবেশ বান্ধব বা নিরাপত্তা নিশ্চিত করা।

এই প্রকল্পের তহবিলের আকার ৬ দশমিক ৪২ কোটি ইউরো। প্রকল্পে, উন্নয়ন সংস্থা এএফডি থেকে পাঁচ কোটি ইউরো ঋণ নেওয়া হয়েছে। বাকি অর্থ আসবে ইউরোপীয় ইউনিয়ন, কেএফডব্লিউ, জিআইজেড ও বাংলাদেশ ব্যাংকের তহবিল থেকে।

এ পর্যন্ত ১৭টি কারখানা এই তহবিল থেকে ১৭০ কোটি টাকা ঋণ পেয়েছে। আর, দুই কোটি ৬৩ লাখ টাকা অনুদান বিতরণ করা হয়েছে।

XS
SM
MD
LG