অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনীয়রা চারটি অঞ্চলে সংযুক্তিকরণকে ব্যাপকভাবে সমর্থন করে, বলছে রাশিয়া; পশ্চিমারা ভোটকে বলছেন 'ধোঁকাবাজী'


রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দ্বারা নিয়ন্ত্রিত লুহানস্ক গণপ্রজাতন্ত্রে গণভোটে একজন ব্যক্তি তার ভোট দিচ্ছেন। ২৭ সেপ্টেম্বর, ২০২২।

মঙ্গলবার রাশিয়া দাবি করেছে যে পশ্চিমা মিত্ররা যা বলেছে তা বানোয়াট। গণভোটের প্রাথমিক ভোট গণনা দেখা যাচ্ছে যে চারটি অঞ্চলে ইউক্রেনীয়রা রাশিয়ায় যোগদানকে ব্যাপক ভাবে সমর্থন করছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ নভোস্তি বলেছে যে ডোনেটস্ক, লুহানস্ক, জাপোরিঝজিয়া এবং খেরসনে পাঁচ দিনের ভোট দানের পর প্রায় পঞ্চমাংশ ভোট গণনায় , চারটি অঞ্চলের ৯৭% এরও বেশি ভোটার সংযুক্তির পক্ষে ছিলেন। একত্রে, ওই অঞ্চলগুলি ইউক্রেনের প্রায় ১৫% অঞ্চল নিয়ে গঠিত।

গণভোটগুলিকে ইউক্রেন, যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশগুলি একটি অবৈধ অনুশীলন হিসাবে ব্যাপকভাবে নিন্দা করেছে। মস্কো ঘোষিত ফলাফল যাই হোক না কেন, এটি বিশ্বব্যাপী গৃহীত হবে বলে আশা করা যায় না।

কিন্তু ব্যালটে ভোট প্রদান, এবং ব্যাপকভাবে প্রত্যাশিত ফলাফল কথিত সংযুক্তির পক্ষে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে একতরফাভাবে রাশিয়া-ইউক্রেন সীমান্ত পরিবর্তন এবং চারটি অঞ্চলকে সংযুক্ত করার একটি অজুহাত দেবে। আর এর ফলে ইউক্রেনের বাহিনীর দ্বারা তাদের উপর যে কোনও ধরনের আক্রমণকে রাশিয়ার উপর আক্রমণ হিসাবে চিত্রিত করতে পারে।

ইউক্রেনও বারবার সতর্ক করেছে যে, রাশিয়ার অতিরিক্ত ভূমি অধিগ্রহণ শান্তি আলোচনার যেকোনো সম্ভাবনাকে নস্যাৎ করবে।

ইউক্রেনের কিছু নাগরিক জানিয়েছে যে তারা রাশিয়ার যোদ্ধাদের বন্দুকের মুখে ভোট দেওয়ার জন্য তাদের বাড়ি ছেড়ে যেতে বাধ্য হয়েছিল। মঙ্গলবার ভোট গ্রহণ শেষ হচ্ছে, যুক্তরাষ্ট্র আগাম বলেছে যে, রাশিয়া দ্বারা ঘোষিত এমন কোনো ফলাফলকে তারা স্বীকৃতি দেবে না।

শুক্রবার রাশিয়া নিয়ন্ত্রিত লুহানস্ক ও খেরসন অঞ্চলে এবং দোনেটস্ক ও জাপোরিঝিয়া অঞ্চলের অধিকৃত এলাকায় ভোটগ্রহণ শুরু হয়।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে সোমবার সাংবাদিকদের বলেন, "রাশিয়া যত বানোয়াট ফলাফলই ঘোষণা করুক না কেন, তা প্রত্যাখ্যান করার জন্য আমরা বিশ্বজুড়ে আমাদের অংশীদারদের পাশে আছি।"

অন্যদিকে, রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান এবং দেশটির সাবেক প্রেসিডেন্ট দ্যমিত্রি মেদভেদেভ মঙ্গলবার বলেছেন, রাশিয়াকে যদি একটি নির্দিষ্ট সীমার বাইরে হুমকি দেওয়া হয়, তবে "কারো সম্মতি না নিয়ে এবং দীর্ঘ আলোচনা না করেই" এর প্রতিক্রিয়া জানানোর অধিকার আমাদের রয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন রবিবার রাতে সম্প্রচারিত একটি সাক্ষাত্কারে সিবিএস নিউজের "সিক্সটি মিনিটস" শোতে বলেছেন, "এটি খুবই গুরুত্বপূর্ণ যে মস্কো আমাদের কাছ থেকে শুনুক এবং আমাদের কাছ থেকে জানুক যে এর পরিণতি হবে ভয়াবহ, এবং আমরা এটি খুব স্পষ্ট করে দিয়েছি।"

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি সোমবার তাঁর রাতের ভাষণে, ইউক্রেনের বেশ কয়েকটি এলাকায় প্রচণ্ড লড়াইয়ের কথা জানিয়েছেন।

অন্যদিকে, রাশিয়ায় পুতিনের সেনা আহ্বানের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে, পুলিশ মস্কো এবং অন্যত্র রাস্তার বিক্ষোভে অংশগ্রহণকারী শত শত বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে।

পুতিনের যুদ্ধের বিরোধিতাকারী বা যুদ্ধের ময়দানে নিহত হওয়ার ভয়ে অনেক লোক হঠাৎ করে রাশিয়া ছেড়ে অন্য দেশে বিমানে করে পালিয়ে গেছে। অন্যরা ফিনল্যান্ড, জর্জিয়া এবং অন্যান্য যেসব দেশের সাথে রাশিয়ার স্থল সীমান্ত রয়েছে, সেদিকে যাওয়ার জন্য গাড়ির দীর্ঘ লাইনে অপেক্ষা করছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG