অ্যাকসেসিবিলিটি লিংক

১০টি বিভাগীয় শহরে জনসভা করবে বিএনপি


চলমান আন্দোলন অব্যাহত রাখার অংশ হিসেবে আগামী ৮ অক্টোবর থেকে ১০টি বিভাগীয় শহরে জনসভা করার ঘোষণা দিয়েছে বিএনপি।

এছাড়া গত ৩১ জুলাই থেকে এখন পর্যন্ত আন্দোলনে নিহত বিএনপি ও এর বিভিন্ন সহযোগী সংগঠনের পাঁচ নেতার স্মরণে আগামী ৬ ও ১০ অক্টোবর সব বিভাগীয় শহর ও সব জেলা শহরে দু’টি শোক সমাবেশ করবে দলটি।

বুধবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচির ঘোষণা দেন।

রাজধানীতে ১৪টি সমাবেশের পর সোমবার রাতে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে নতুন কর্মসূচির সিদ্ধান্ত নেয়া হয়।

ফখরুল বলেন, বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে আওয়ামী লীগ সরকারের আমলে জ্বালানি ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আন্দোলনে দলের পাঁচ নেতা- ভোলায় নূর-ই-আলম ও আবদুর রহিম, নারায়ণগঞ্জে শাওন প্রধান, মুন্সিগঞ্জে শহিদুল ইসলাম শাওন ও যশোরে আবদুল আলিম হত্যার নিন্দা জানানো হয়েছে।

তিনি বলেন, বৈঠকে দলীয় নেতাকর্মীদের হত্যা ও মামলার প্রতিবাদে এবং বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিভাগীয় পর্যায়ে সমাবেশ করার সিদ্ধান্ত হয়েছে।

দলটির ঘোষিত কর্মসূচি অনুযায়ী ৮ অক্টোবর চট্টগ্রামে, ১৫ অক্টোবর ময়মনসিংহে, ২২ অক্টোবর খুলনায়, ২৯ অক্টোবর রংপুরে, ৫ নভেম্বর বরিশালে, ১২ নভেম্বর ফরিদপুরে, ১৯ নভেম্বর সিলেটে, কুমিল্লায় ২৬ নভেম্বর, রাজশাহীতে ৩ ডিসেম্বর এবং ঢাকায় ১০ ডিসেম্বর সমাবেশ করবে।

ফখরুল বলেন, কর্মসূচির মাধ্যমে তারা জনমত গড়ে তুলতে চান এবং আন্দোলনের সঙ্গে জনগণের সম্পৃক্ততা বাড়াতে চান। ‘আমরা জনগণের সক্রিয় অংশগ্রহণে একটি শক্তিশালী গণআন্দোলনের মাধ্যমে সরকারের ওপর (আমাদের দাবি মেনে নেওয়ার জন্য) চাপ বাড়াতে চাই।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকারের পতন নিশ্চিত করতে জনগণ এখন ঐক্যবদ্ধ হওয়ায় তাদের কর্মসূচিতে জনগণের অংশগ্রহণ বেড়েছে।

এর আগে বিএনপি তার সরকারবিরোধী আন্দোলন জোরদার করতে রাজধানীতে ১৬টি সমাবেশ করার ঘোষণা দেয় এবং দলটি ১০ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ১৪টি সমাবেশের আয়োজন করে। কিন্তু দলটি লালবাগে সমাবেশ স্থগিত করে এবং পল্লবীতে আরেকটি সমাবেশ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বানচাল করে দেয়।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে গত ২২ আগস্ট থেকে সারাদেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করছে প্রধান বিরোধী এই রাজনৈতিক দলটি।

XS
SM
MD
LG