অ্যাকসেসিবিলিটি লিংক

‘উপযুক্ত’ সময়ে নির্বাচনকালীন সরকারের ফর্মুলা উন্মোচন করবে বিএনপি: মির্জা ফখরুল


বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। (ফাইল ছবি)

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তাদের 'উপযুক্ত' সময়ে নির্দলীয় নির্বাচনকালীন সরকারে একটি 'ফর্মুলা' উন্মোচন করবে যা সংবিধানে যুক্ত করা বর্তমান সরকারের দায়িত্ব। সময় এলে আমরা অবশ্যই সেই (নির্দলীয় সরকারের) ফর্মুলা উপস্থাপন করব।

বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এই বিএনপি নেতা বলেন, "একটি বিশ্বাসযোগ্য জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য বর্তমান আওয়ামী লীগ সরকারকে নির্দলীয় নিরপেক্ষ সরকার গঠন করতে হবে তারপর ক্ষমতা হস্তান্তর করতে হবে।"

সংবিধান সংশোধনের কথা উল্লেখ করে ফখরুল বলেন, "সংবিধান সংশোধনের উদ্যোগ তাদের (সরকার) নিতে হবে। কারণ তারা সংকট তৈরি করেছে এবং সমস্যা থেকে উত্তরণের দায়িত্বও তাদের। যেহেতু এটা জনগণের দাবি, তাই তাদের দাবি মেনে নিতে হবে।"

তিনি স্মরণ করে বলেন, "বিএনপি ১৯৯৬ সালে সংবিধানের ত্রয়োদশ সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা চালু করেছিল। তারা (বর্তমান সরকার) একইভাবে করতে পারে।"

সুপ্রিম কোর্ট সংবিধানের ১৩তম সংশোধনীকে বেআইনি বলে বাতিল করে দেয়ায় ২০১১ সালে ১৫তম সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বিলুপ্ত করা হয়।

এছাড়া গত দুটি সাধারণ নির্বাচন আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের অধীনে অনুষ্ঠিত হয়।

ফখরুল বলেন, "তারা আন্দোলনের মাধ্যমে নির্দলীয় প্রশাসনের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠানের দাবি মেনে নিতে সরকারকে বাধ্য করবেন।"

তিনি আরও বলেন, "খুব শিগগিরই তারা 'একযোগে' আন্দোলনের রূপরেখা তুলে ধরবেন।"

XS
SM
MD
LG