অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের জন্য 'আপাতত' তেল ও শস্য রপ্তানির অনুমোদন দিয়েছে রাশিয়া


আফগানিস্তানের কাবুলের একটি রাস্তায় পেট্রলযুক্ত ক্যান বিক্রির জন্য রাখা হয়েছে। ২৭ জানুয়ারী, ২০২২। (ফাইল ছবি)
আফগানিস্তানের কাবুলের একটি রাস্তায় পেট্রলযুক্ত ক্যান বিক্রির জন্য রাখা হয়েছে। ২৭ জানুয়ারী, ২০২২। (ফাইল ছবি)

যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তানে তেল পণ্য, গ্যাস এবং গম সরবরাহের জন্য তালিবান সরকারের সাথে একটি অস্থায়ী চুক্তি অনুমোদন করেছে রাশিয়া। বুধবার উভয় পক্ষ বিষয়টি নিশ্চিত করেছে।

রুশ বার্তা সংস্থা স্পুটনিক আফগানিস্তানের প্রেসিডেন্টের বিশেষ দূত জামির কাবুলভকে উদ্ধৃত করেছে যে তালিবান কর্তৃপক্ষ নথির বিশদ বিবরণ দেওয়ার কয়েক ঘন্টা পর, চুক্তিটি সম্পর্কে নিশ্চিত করেছে।

কাবুলভ মস্কোতে রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ মাধ্যমকে বলেছেন, "হ্যাঁ, [চুক্তিটি অস্থায়ীভাবে অনুমোদিত]।" বিস্তারিত তিনি আর কিছুই বলেননি।

তালিবান নেতৃত্বাধীন আফগানিস্তানের বাণিজ্য ও শিল্প মন্ত্রকের মুখপাত্র আখুন্দজাদা আব্দুল সালাম ভিওএ-কে বলেছেন, দেশটির শীর্ষ কর্মকর্তারা গত মাসে মস্কো সফর করেন। সেখানে দু’পক্ষ আলাপ-আলোচনা শেষে আমদানি চুক্তিতে স্বাক্ষর করেছেন। কাবুল এখন "আশা করছে রাশিয়া শীঘ্রই এটি বাস্তবায়িত করবে।"

আফগানিস্তানের বাণিজ্য ও শিল্পমন্ত্রী নুরুদ্দিন আজিজি, যিনি আলোচনার নেতৃত্ব দেন, বলেছেন যে চুক্তিটি কাবুলকে রাশিয়া থেকে বার্ষিক দশ লাখ মেট্রিক টন পেট্রল, দশ লাখ টন ডিজেল, পাঁচ লাখ টন তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) এবং বিশ লাখ টন গম কিনতে দেবে।

আজিজি বলেন, মস্কো তালিবানকে বিশ্বব্যাপী পণ্যের গড় দামে ছাড় দিয়েছে, যা সড়ক ও রেলপথে আফগানিস্তানে পৌঁছে দেওয়া হবে। তবে তিনি মূল্য বা অর্থপ্রদানের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত কিছুই বলেননি।

এছাড়া, গত জুলাই মাসে, প্রতিবেশী ইরানের সাথেও সাড়ে তিন লাখ মেট্রিক টন তেল কেনার জন্য একটি চুক্তি সম্পাদন করে তালিবান। পাশাপাশি, তারা আফগানিস্তানের সাথে দীর্ঘতম সীমান্ত ভাগাভাগি করা প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের সাথেও বাণিজ্য সম্পর্ক জোরদার করেছে।

অন্যদিকে, পাকিস্তানি ব্যবসায়ীরা আফগানিস্তান এবং মধ্য এশিয়ার দেশগুলি থেকে আফগান ভূখণ্ডের মাধ্যমে কয়লা আমদানি বাড়িয়েছে, যা তালিবান সরকারকে দেশ শাসনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় রাজস্ব আদায় করতে সাহায্য করেছে।

XS
SM
MD
LG