অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে আরও বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর


মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় বিরাজ করছে। এ কারণে আগামী ২৪ ঘণ্টা (৩০ সেপ্টেম্বর সকাল পর্যন্ত) পুরো বাংলাদেশে আরও বৃষ্টিপাত হবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকালে অধিদপ্তরের বুলেটিনে বলা হয়, “রাজশাহী বিভাগের অনেক জায়গায়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়া ও বিদ্যুৎ চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে বাংলাদেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।”

বুলেটিনে বলা হয়েছে, আগামী তিন দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগের বগুড়ায় সর্বোচ্চ ১৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

ঐ সময়ে বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্র ছিল রংপুর বিভাগের সৈয়দপুর-এ, ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর, ঢাকা বিভাগের কিশোরগঞ্জের নিকলীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, মৌসুমী বায়ুর অক্ষ, ভারতের উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত প্রসারিত হয়ে আছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তার লাভ করেছে।

XS
SM
MD
LG