অ্যাকসেসিবিলিটি লিংক

নারী এশিয়া কাপ ক্রিকেট: ১ অক্টোবর বাংলাদেশের সিলেটে বসছে অষ্টম আসর


আগামী শনিবার (১ অক্টোবর) শুরু হতে যাচ্ছে ক্রিকেট নারী এশিয়া কাপের অষ্টম আসর। এই আসরে খেলতে বুধবার (২৮ সেপ্টেম্বর) রাত পর্যন্ত বাংলাদেশের সিলেট পৌঁছেছে অংশগ্রহণকারী ৬টি দল।

এবারের এশিয়া কাপের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। এশিয়া কাপকে ঘিরে এরইমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। খেলোয়াড় ও কর্মকর্তাদের জন্য তিনটি আবাসন ঠিক করা হয়েছে। তাদের নিরাপত্তায় ৪ স্তরের নিরাপত্তা বলয় তৈরি করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বুধবার সকালে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর এসে পৌঁছায় বাংলাদেশ নারী দল। বাংলাদেশ নারী ক্রিকেট দল উঠেছে এয়ারপোর্ট সংলগ্ন গ্র্যান্ড সিলেট হোটেল ও রিসোর্টে।

একই দিন দুপুর ১২টায় সিলেট এসে পৌঁছায় সংযুক্ত আরব আমিরাত নারী ক্রিকেট দল ও মালয়েশিয়া নারী ক্রিকেট দল। সকাল ৬টা ৫০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, ঢাকায় এসে পৌঁছায় সংযুক্ত আরব আমিরাত। সেখান থেকে বেলা সাড়ে ১১টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে দুপুর ১২টায় সিলেট এসে পৌঁছায় তারা। ইউএই নারী ক্রিকেট দল উঠেছে নগরের হোটেল রোজ ভিউ-এ। একই সময় ইউএস-বাংলা এয়ারলাইন্সে করে সিলেট পৌঁছায় মালয়েশিয়া নারী ক্রিকেট দল। তারা উঠেছে শহরতলীর খাদিমপাড়াস্থ নাজিমগড় গার্ডেন রিসোর্টে।

সদ্য এশিয়া কাপ জিতেছে শ্রীলঙ্কা পুরুষ দল। সুখের স্মৃতি নিয়ে সিলেটে নারী এশিয়া কাপ খেলতে এসেছে লঙ্কান নারী ক্রিকেট দল। তারা নভোএয়ারে একটি ফ্লাইটে ২টা ৫০ মিনিটে সিলেটে এসে পৌছাঁয়। তারা উঠেছে নগরের হোটেল রোজ ভিউতে।

বিকাল সাড়ে ৩ টায় বিমান বাংলাদেশের একটি ফ্লাইটে সিলেট এসে পৌঁছায় থাইল্যান্ড নারী ক্রিকেট দল। তাঁরা নগরের হোটেল রোজ ভিউতে উঠেছে।

এছাড়া পাকিস্তান নারী ক্রিকেট দল সন্ধ্যা সাড়ে ৭টায় সিলেটে এসে পৌঁছায়।তারা গ্র্যান্ড সিলেট হোটেল অ্যান্ড রিসোর্টে উঠেছে।

নির্ধারিত সময়েই (বৃহস্পতিবার রাতে) পৌঁছে যাওয়ার কথা ভারতীয় নারী ক্রিকেট দলের।

টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে থাইল্যান্ডের মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ। সাত দলের অংশগ্রহণে ২৪ ম্যাচের এ টুর্নামেন্টে ফাইনাল হবে ১৫ অক্টোবর। প্রতিদিন দুটি করে খেলা অনুষ্ঠিত হবে সিলেট ক্রিকেট স্টেডিয়ামে। সকাল ৯টায় হবে দিনের প্রথম খেলা আর দ্বিতীয়টি দুপুর দেড়টায়।

স্টেডিয়ামের মিডিয়া ইনচার্জ ফরহাদ কোরেশী জানান, “এশিয়া কাপ কে ঘিরে সংস্কারকাজসহ সব প্রস্তুতি সম্পন্ন করেছে কর্তৃপক্ষ। মাঠ পুরোপুরি প্রস্তুত। এই টুর্নামেন্টের ম্যাচগুলো দেখতে টিকিট লাগবে না, দীর্ঘদিন পর স্টেডিয়ামে বসে খেলা দেখার সুযোগ পাচ্ছেন ক্রীড়ানুরাগীরা।”

ক্রিকেট স্টেডিয়ামের মূল গ্রাউন্ডের পাশাপাশি প্রথমবারের মতো আন্তর্জাতিক ম্যাচ গড়াবে আউটার স্টেডিয়ামে। সড়ক সংস্কার, উইকেট প্রস্তুত, ফ্লাড লাইটসহ ভেন্যু প্রস্তুত ম্যাচের জন্য। মোট ২৪ ম্যাচের ৯টি হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের গ্রাউন্ড-২ এ। বাকি ১৫টি ম্যাচ হবে মূল ভেন্যুতে।

রাউন্ড রবিন পদ্ধতিতে প্রতিটি দল ৬টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। সেখান থেকে টেবিলের শীর্ষ ৪টি দল খেলবে সেমিফাইনাল। সেমিফাইনাল হবে ১৩ অক্টোবর। শিরোপা নির্ধারণী ম্যাচ হবে ১৫ অক্টোবর।

XS
SM
MD
LG