অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানে বিক্ষোভের সমর্থনে আফগানিস্তানে নারীদের সমাবেশে তালিবানের বাধা


কাবুলে অবস্থিত ইরানের দূতাবাসের সামনে এক বিক্ষোভে অংশগ্রহণকারী আফগান নারীরা হাতে প্ল্যাকার্ড ধরে আছেন, ২৯ সেপ্টেম্বর ২০২২।
কাবুলে অবস্থিত ইরানের দূতাবাসের সামনে এক বিক্ষোভে অংশগ্রহণকারী আফগান নারীরা হাতে প্ল্যাকার্ড ধরে আছেন, ২৯ সেপ্টেম্বর ২০২২।

আফগানিস্তানের রাজধানী কাবুলে বৃহস্পতিবার একদল নারী একটি বিক্ষোভ-সমাবেশের আয়োজন করেন। ইরানে বিক্ষোভের সমর্থনে এটিই আফগানিস্তানের এমন প্রথম প্রতিবাদ। পরবর্তীতে তালিবান কর্তৃপক্ষ এই বিক্ষোভকারীদের জোরপূর্বক ছত্রভঙ্গ করে দেয়।

প্রতিবেশী দেশ ইরানে, মাশা আমিনী নামে এক তরুণীর মৃত্যুকে কেন্দ্র করে সেখানে দেশব্যাপী বিক্ষোভ চলছে। নিজের চুল যথাযথভাবে হিজাব দিয়ে ঢেকে না রাখার কারণে তেহরানের নৈতিকতা পুলিশের হাতে আটক অবস্থায় তার মৃত্যু হয়। এমন পরিস্থিতিতেই আফগানিস্তানে এই প্রতিবাদ অনুষ্ঠিত হল।

কাবুলের প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন যে, প্রায় ৩০ জন নারী সক্রিয়কর্মী মাথায় স্কার্ফ পরিহিত অবস্থায় ইরানের দূতাবাসের বাইরে সমবেত হন। তারা “নারী, জীবন, স্বাধীনতা” বলে স্লোগান দিচ্ছিলেন। একই স্লোগান ইরানের বিক্ষোভগুলোতেও দেওয়া হয়। তাদের হাতে এমন ব্যানারও ছিল যাতে লেখা ছিল, “ইরান জেগে উঠেছে। এখন আমাদের পালা!” এবং “কাবুল থেকে ইরান পর্যন্ত বলে উঠুন স্বৈরাচার আর নয়!”

তালিবান নিরাপত্তা বাহিনী ঐ ব্যানারগুলো ছিনিয়ে নেয় এবং ছিঁড়ে ফেলে। এরপর সমাবেশটি ছত্রভঙ্গ করতে তারা আকাশে গুলি চালায়। আয়োজকরা পরবর্তীতে জানান যে, ইরানের মানুষজন ও আফগানিস্তানের নারীদের প্রতি “সমর্থন ও সংহতি” প্রকাশে প্রতিবাদটি আয়োজন করা হয়েছিল।

পরিচয় গোপন রাখার শর্তে এক প্রতিবাদকারী বলেন যে, “আমরা নিশ্চিত যে ইরানের মানুষজনের মত আমাদের মানুষজনও একদিন একইভাবে উঠে দাঁড়াবে।”



XS
SM
MD
LG