অ্যাকসেসিবিলিটি লিংক

পদ্মার ভাঙনে গোয়ালন্দে ফেরি চলাচল ব্যাহত


পদ্মা নদীর ভাঙন

পদ্মা নদীর ভাঙনে, বাংলাদেশের রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার ৩ নম্বর ও ৪ নম্বর ঘাট দিয়ে ফেরি চলাচল বন্ধ রয়েছে। ঘাট চালু হতে সময় লাগবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এর আগে ৬ সেপ্টেম্বর ভাঙনের কারণে ৫ নম্বর ঘাট থেকে ফেরি চলাচল বন্ধ করা হয়েছিল। বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ১০টি ফেরি চলাচল করছে।

স্থানীয় বাসিন্দারা জানান, গত বুধবার (২৮ সেপ্টেম্বর) দিবাগত রাত ২টার দিকে উপজেলার ৩ নম্বর ফেরিঘাট এলাকায় ভাঙন শুরু হয়। আড়াইটার দিকে ভাঙনের মাত্রা তীব্রতর হয়।

তারা আরও জানান, ১০০ মিটারের মতো জায়গায় ভাঙন দেখা দেওয়ায় পাশের ৪নম্বর ঘাট ভাঙনের মুখে পড়ে। ফলে বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকাল থেকে তিন নম্বরের পাশাপাশি ৪ নম্বর ঘাটটিও বন্ধ করে দেওয়া হয়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) সহকারী মহাব্যবস্থাপক (মেরিন) আবদুস সাত্তার জানান যে, খবর পেয়ে তিনি বুধবার রাত আড়াইটার দিকে ঘটনাস্থলে যান এবং পরিস্থিতি খারাপ দেখে তখন ৩ নম্বর ঘাটের কার্যক্রম স্থগিত করার নির্দেশ দেন। বৃহস্পতিবার সকালে ভাঙনের কারণে ৪ নম্বর ঘাটের কার্যক্রম বন্ধ রয়েছে বলেও জানান তিনি।

বিআইডব্লিউটিএ-এর নির্বাহী প্রকৌশলী মো. জহিরুল ইসলাম জানান, “নতুন করে পানি বাড়তে থাকায় নদীতে প্রচণ্ড স্রোত দেখা দিয়েছে। স্রোতের তীব্রতায় ফেরিঘাট এলাকার প্রায় ১০০ মিটার এলাকা জুড়ে ভাঙন দেখা দিয়েছে। ভাঙন রোধে বালুভর্তি জিওব্যাগ ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।”

“ভাঙন এখনও অব্যাহত আছে এবং ঘাট চালু হতে সময় লাগবে;” জানান নির্বাহী প্রকৌশলী মো. জহিরুল ইসলাম।

XS
SM
MD
LG