অ্যাকসেসিবিলিটি লিংক

কাবুলের স্কুলে আত্মঘাতী বিস্ফোরণে ১৯ জন নিহত


আফগানিস্তানের রাজধানী কাবুলের দাশত-ই-বারচি এলাকার এক শিক্ষাকেন্দ্রে ৩০ সেপ্টেম্বর ২০২২ তারিখে এক বিস্ফোরণের পর, এক নারী তার স্বজনের সন্ধান করতে একটি মোটরসাইকেলে করে হাসপাতালে এসে পৌঁছাচ্ছেন।

আফগানিস্তানের রাজধানী কাবুলে শিক্ষার্থীতে পরিপূর্ণ একটি শ্রেণীকক্ষে শুক্রবার সকালে এক শক্তিশালী আত্মঘাতী বোমা বিস্ফোরিত হয়। এতে অন্তত ১৯ শিক্ষার্থী নিহত ও অপর আরও ২৭ জন আহত হয়েছেন।

বিস্ফোরণের শিকার মানুষের মধ্যে মেয়েরাও ছিল। প্রত্যক্ষদর্শী ও পুলিশ কর্মকর্তারা বলেছেন যে, কাবুলের পশ্চিমাঞ্চলের দাশ-ই-বারচি এলাকার কাজ শিক্ষাকেন্দ্রের ভেতরে বোমা বিস্ফোরণ ঘটে। ঐ এলাকাটি প্রধানত হাজারা শিয়া অধ্যুষিত।

কাবুল পুলিশের এক মুখপাত্র, খালিদ জারদান হতাহতের সংখ্যাটি ভিওএ-কে নিশ্চিত করেছেন এবং এই সহিংসতার প্রতি নিন্দা জানিয়েছেন। তিনি বলেন যে, তালিবান নিরাপত্তা বাহিনী ঐ এলাকায় পৌঁছেছে এবং একটি তদন্ত চলছে।

হামলায় বেঁচে যাওয়া মানুষজন স্থানীয় গণমাধ্যমকে জানান যে, সেখানে ৪০০ জন ছেলে-মেয়ে ছিল। তালিবান নির্দেশ মোতাবেক তাদের পর্দা দিয়ে আলাদা করে রাখা হয়। বোমা হামলার সময়ে তারা সেখানে বিশ্ববিদ্যালয়ের অনুশীলনীমূলক ভর্তি পরীক্ষা দিচ্ছিলেন।

পরিচয় গোপন রাখার শর্তে কাজ শিক্ষাকেন্দ্রের এক কর্মকর্তা ভিওএ-কে বলেন যে, অন্তত ২৫ জন শিক্ষার্থী নিহত ও আরও ৩৫ জন আহত হয়েছেন।

তাৎক্ষণিকভাবে কেউ বোমা হামলার দায় স্বীকার করেনি।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক মিশনের প্রধান শুক্রবারের হামলার প্রতি নিন্দা জ্ঞাপন করেছেন। চার্জ ডি অ্যাফেয়ার্স, ক্যারেন ডেকার টুইটারে বলেন, “পরীক্ষা দিতে থাকা এক কক্ষ ভর্তি শিক্ষার্থীদের হামলার লক্ষ্যবস্তু বানানো ন্যাক্কারজনক; সকল শিক্ষার্থীরই শান্তিতে ও ভীতিহীনভাবে শিক্ষালাভের সুযোগ থাকা উচিৎ। আমরা আশা করি যে হামলার শিকার মানুষজন দ্রুতই সেরে উঠবেন এবং নিহতদের পরিবারগুলোর সাথে আমরাও শোকার্ত।”

ইউনিসেফ বলে যে, তারা “এই ভয়াবহ হামলায় হতবাক” এবং নিন্দা জানিয়ে বলে যে শিক্ষাকেন্দ্রে বা তার আশেপাশে সহিংসতা “কখনোই গ্রহণযোগ্য নয়”।

সুন্নিভিত্তিক স্বঘোষিত ইসলামিক স্টেট গোষ্ঠীর স্থানীয় শাখাটি, যেটি ইসলামিক স্টেট খোরাসান বা আইএসআইএস-কে হিসেবে পরিচিত, তারা এর আগে ঐ এলাকাসহ আফগানিস্তানের অন্যান্য এলাকায় এই ধরনের হামলার পরিকল্পনার কৃতিত্ব দাবি করেছিল।



XS
SM
MD
LG