অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের ভূখণ্ড অধিগ্রহণকে উদযাপন করতে যাচ্ছে রাশিয়া


মস্কোর রেড স্কয়ারে একটি কনসার্টের প্রস্তুতি চলছে, যেখানে তৈরি মঞ্চে লেখা রয়েছে “ডনেটস্ক, লুহানস্ক, ঝাপোরিঝিয়া, খেরসন, রাশিয়া”; এর পটভুমিতে রয়েছে সেইন্ট ব্যাসিলস ক্যাথিড্রাল ও লেনিনের সমাধিসৌধ; ২৯ সেপ্টেম্বর ২০২২।
মস্কোর রেড স্কয়ারে একটি কনসার্টের প্রস্তুতি চলছে, যেখানে তৈরি মঞ্চে লেখা রয়েছে “ডনেটস্ক, লুহানস্ক, ঝাপোরিঝিয়া, খেরসন, রাশিয়া”; এর পটভুমিতে রয়েছে সেইন্ট ব্যাসিলস ক্যাথিড্রাল ও লেনিনের সমাধিসৌধ; ২৯ সেপ্টেম্বর ২০২২।

রাশিয়া যে দিন ইউক্রেনের চারটি অঞ্চল অধিগ্রহণ করাকে উদযাপনের পরিকল্পনা করেছে, সে দিনই ঝাপোরিঝিয়া শহরের কাছে এক মানবিক-সহায়তার গাড়িবহর রুশ গোলাবর্ষণের শিকার হয়।

কর্মকর্তারা বলছেন, ঝাপোরিঝিয়ার কাছে আহত হয়েছেন অন্তত ২৩ জন নিহত ও ২৮ জন। আর, মিকোলায়েভ-এ অন্তত ৩ জন নিহত ও ১২ জন আহত হয়েছেন। বহরের গাড়িগুলো যে পরিবারগুলোকে পরিবহন করছিল, তারা এমন এলাকার দিকে যাচ্ছিল, যেখান থেকে অধিকৃত ভূখণ্ডগুলোতে থাকা তাদের পরিবারের সদস্যদের উদ্ধার করে নিয়ে আসতে পারবে।

শুক্রবার রাশিয়া ইউক্রেনের চারটি অঞ্চলকে অধিগ্রহণের ঘোষণা দিতে যাচ্ছে। এলাকাগুলো হলো; ডনেটস্ক, লুহানস্ক, খেরসন ও ঝাপোরিঝিয়া। ক্রেমলিন মস্কোতে কনসার্ট ও র‌্যালি অনুষ্ঠানের মাধ্যমে অধিগ্রহণ উদযাপন করবে। অনেকে এটিকে একটি বেআইনি পদক্ষেপ বলে মনে করছেন।

এদিকে, রাশিয়ার সাথে নিজেদের সীমান্ত বন্ধ করে দেওয়া সর্বসাম্প্রতিক দেশ হলো ফিনল্যান্ড। ফিনল্যান্ড এমন সময় তাদের সীমান্ত বন্ধ করলো, যখন দলে দলে রুশ পুরুষরা তাদের দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছেন। ইউক্রেনে রাশিয়ার আক্রমণ অব্যাহত রাখতে, রাশিয়ার সামরিক বাহিনীতে জোরপূর্বক তাদেরকে ভর্তি করা থেকে বাঁচাতে এমনটি করছেন তারা। বাড়তি পদক্ষেপ হিসেবে, বাধ্যতামূলকভাবে সামরিক বাহিনীতে ভর্তির জন্য রাশিয়া সীমান্তে ভর্তি-দফতর খোলা শুরু করেছে; যাতে করে সেনাবাহিনীতে ভর্তি হওয়া এড়াতে দেশ ছেড়ে পালিয়ে যেতে থাকা মানুষদের তারা আটকাতে পারে।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস পরিকল্পিত অধিগ্রহণের বিরুদ্ধে কঠোর নিন্দা জ্ঞাপন করেছেন। তিনি বলেছেন যে, এটি অবৈধ এবং “অবশ্যই গ্রহনযোগ্য হবে না”।

বৃহস্পতিবার গুতেরেস সংবাদদাতাদের বলেন, “জাতিসংঘ সনদে এবিষয়ে পরিষ্কার বলা আছে। হুমকি বা বলপ্রয়োগের মাধ্যমে কোন দেশের ভূখণ্ডকে অন্য কোন দেশ কোনরূপে অধিগ্রহণ করা, জাতিসংঘ সনদের মূলনীতি ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।”

তিনি বলেন, অধিগ্রহণ করার জন্য নেওয়া কোনো সিদ্ধান্তেরই “ আইনী মূল্য নেই এবং তা নিন্দনীয়।”

অধিগ্রহণের এই পদক্ষেপকে ইউক্রেন ও মিত্ররা অবৈধ হিসেবে আখ্যায়িত করে তা প্রত্যাখান করেছে। আর এই পদক্ষেপের জবাবে তারা রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে।


XS
SM
MD
LG