অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া ইউক্রেনের কিছু অংশ অধিগ্রহণের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে


ইউক্রেনের খেরসন অঞ্চলের মস্কো-নিযুক্ত প্রধান এবং ডোনেটস্ক এবং লুগানস্ক বিচ্ছিন্নতাবাদী নেতারা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে ৩ সেপ্টেম্বর মস্কোতে রাশিয়ার সেনাদের দখলকৃত ইউক্রেনের চারটি অঞ্চল সংযুক্ত করার চুক্তি স্বাক্ষর করার পর হাত মেলাচ্ছেন।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের চারটি অঞ্চল অধিগ্রহণ করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন, এমনকি যখন রাশিয়ার সৈন্যরা যুদ্ধের সবচেয়ে খারাপ পরাজয়ের শিকার হওয়ার জন্য প্রস্তুত ।

ক্রেমলিনে শুক্রবার এক অনুষ্ঠানে পুতিন বলেন, "লুহানস্ক, ডোনেটস্ক, খেরসন অঞ্চল এবং জাপোরিঝিয়া অঞ্চলে বসবাসকারী লোকেরা চিরকালের জন্য আমাদের স্বদেশী হয়ে উঠছে।"

এ ঘটনার প্রতিক্রিয়ায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নেটো সামরিক জোটে যোগদানের জন্য একটি "ত্বড়িত্" আবেদন জমা দেওয়ার ঘোষণা দিয়েছেন।

হোয়াইট হাউজ রাশিয়ার ভূমি দখলের নিন্দা করেছে। একটি বিবৃতিতে, প্রেসিডেন্ট জো বাইডেন এ বিষয়টিকে জালিয়াতি বলে অভিহিত করেছেন।

বাইডেন বলেন, "রাশিয়া আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে, জাতিসংঘের সনদ পদদলিত করছে এবং সর্বত্র শান্তিপূর্ণ দেশগুলোর প্রতি অবমাননা দেখাচ্ছে।"

এক বিবৃতিতে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন যে যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা “রাশিয়ার অতিরিক্ত সরকারী কর্মকর্তা, তাদের পরিবারের সদস্য, রাশিয়া এবং বেলারুশের সামরিক কর্মকর্তা এবং রাশিয়ার সমর্থক আন্তর্জাতিক সরবরাহকারী সহ প্রতিরক্ষা ক্রয় নেটওয়ার্কগুলিকে লক্ষ্য করে দ্রুত এবং গুরুতর ব্যবস্থা নেবে।

XS
SM
MD
LG