অ্যাকসেসিবিলিটি লিংক

অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে বিদেশি রাষ্ট্রদূতরা পরামর্শ দিতেই পারেন: তথ্যমন্ত্রী হাছান মাহমুদ


তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে বিদেশি রাষ্ট্রদূতরা পরামর্শ দিতেই পারেন বলে উল্লেখ করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, “পরামর্শ যেন কূটনৈতিক শালীনতার লঙ্ঘন না করে।”

এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, “বিদেশি রাষ্ট্রদূতরা অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে সব দলে সঙ্গে কথা বলতে পারেন। নির্বাচন নিয়ে সংঘাত এড়ানোর জন্য কোনো কোনো দলের সঙ্গে একান্ত কথাও বলতে পারেন। নির্বাচন নিয়ে তারা যা বলছেন, আমরাও তাদের সাথে একমত। আমরা স্বচ্ছ অংশগ্রহণমূলক নির্বাচন চাই। তারা অবশ্যই পরামর্শ দিতে পারবেন, তবে তা যাতে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ ও কূটনৈতিক শালীনতার লঙ্ঘন না হয়।”

সোমবার (৩ অক্টোবর) মন্ত্রণালয় সভাকক্ষে প্রেস কাউন্সিলের বার্ষিক প্রতিবেদন গ্রহণ ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে হাছান মাহমুদ এ কথা বলেন।

বিএনপি সম্পর্কে তথ্যমন্ত্রী বলেন, “বিএনপি ২০১৮ সালে সংলাপ করেছিল, তার ফল হিসেবে তারা ৫টি আসন পেয়েছে। বিএনপি একটি সংঘাতময় পরিস্থিতি তৈরি করতে চাচ্ছে।”

হাছান মাহমুদ বলেন, “প্রেস কাউন্সিল প্রতিষ্ঠা হয়েছে পাঠক ও সংবাদ মাধ্যমের মধ্যে ভুল বোঝাবুঝি দূর করতে। বর্তমানে প্রেস কাউন্সিলের তিরস্কার করা ছাড়া আর কোনো ক্ষমতা নেই। এর ক্ষমতা বাড়াতে নতুন আইন প্রণয়ন চেষ্টা চলছে।”

তিনি বলেন, “সাংবাদিকদের ডাটাবেস তৈরি করা হবে। এ ব্যাপারে একটি নীতিমালার খসড়া তৈরি করেছে প্রেস কাউন্সিল।”

XS
SM
MD
LG