অ্যাকসেসিবিলিটি লিংক

২০২১ সালের ক্ষত নিয়েই কড়া নিরাপত্তায় কুমিল্লায় চলছে দুর্গোৎসব


কুমিল্লায় চলছে দুর্গোৎসব

গত বছরের সহিংসতার ক্ষত নিয়েই এ বছর কড়া নিরাপত্তায়, বাংলাদেশের কুমিল্লায় শুরু হয়েছে শারদীয় দুর্গোৎসব। সংশ্লিষ্ট কর্মকর্তা বলেছেন, শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা উদযাপন করতে কুমিল্লায় এ বছর কঠোর নিরাপত্তা প্রস্তুতি গ্রহন করেছে প্রশাসন।

জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান, তারা পূজা মণ্ডপগুলোতে সার্বক্ষণিক পাহারা দিতে আনসার সদস্য মোতায়েন করেছেন। আর, অতিরিক্ত পুলিশ ও র্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-সহ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা পূজামণ্ডপে টহল দিচ্ছেন।

তিনি বলেন, “জেলার সাম্প্রদায়িক সম্প্রীতি অস্থিতিশীল করার যে কোনো অপচেষ্টা তারা প্রতিহত করবে।”

এ বছরও কুমিল্লা জেলা শহরের নানুয়া দিঘীর পাড়ের মণ্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে। গত বছর দুর্গাপূজার সময় এখানে একটি পূজামণ্ডপে কোরআন শরিফ পাওয়াকে কেন্দ্র করে সহিংসতা সৃষ্টি হয়েছিল। ঐ সহিংসতায় সারাদেশে অন্তত আটজন নিহত হয়।

জেলা প্রশাসক বলেন, “একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে; যেখান থেকে পুরো জেলার পূজা মণ্ডপের যাবতীয় তথ্য পরিচালনা করা হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মন্দির ও মণ্ডপের তালিকা করে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।”

কুমিল্লার পুলিশ সুপার (এসপি) মো. আব্দুল মান্নান বলেন, “সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে কেউ যেন গুজব ছড়াতে না পারে, সে ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে। কুমিল্লার যে সম্প্রীতির ঐতিহ্য রয়েছে এই দুর্গাপূজা শান্তিপূর্ণ উদযাপনের মাধ্যমে আমরা সেই প্রমাণ দিতে চাই।”

কুমিল্লা জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক নির্মল পাল জানান, এ বছর জেলায় ৭৯৪টি পূজামণ্ডপ স্থাপন করা হয়েছে। তিনি বলেন, “আমরা আশা করছি প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতায় এবার পূজা সুষ্ঠুভাবে উদযাপন করা হবে।”

নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেন জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি তাপস বকশী। তিনি বলেন, “সার্বিক নিরাপত্তা নিয়ে আমরা আশাবাদী। ঝুঁকিপূর্ণ মণ্ডপের তালিকা প্রশাসনকে দেওয়া হয়েছে। যাতে তারা পরিস্থিতি বিবেচনা করে যথাযথ পদক্ষেপ নিতে পারে।”

গতবছরের সহিংসতার ঘটনায় কুমিল্লায় ১২টি মামলা হয়েছে। পুলিশ, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) এবং অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)সহ বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা মামলাগুলোর তদন্তে নিযুক্ত রয়েছে।

XS
SM
MD
LG