অ্যাকসেসিবিলিটি লিংক

মধ্য সোমালিয়ায় একাধিক বোমা হামলায় অন্তত ২০ জন নিহত


সোমালিয়ার মানচিত্র।

সোমবার মধ্য সোমালি শহর বেলেদউইনে ৩টি গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত ২০ জন নিহত ও ৩৬ জন আহত হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে।

স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে দুটি বিস্ফোরণ ঘটে। এরপর বিকেলে তৃতীয় গাড়ি বোমা বিস্ফোরণটি ঘটে।

সকালে বিস্ফোরণে হিরান অঞ্চলের ডেপুটি গভর্নর আবুকার শেখ মাদে এবং এই অঞ্চলের স্বাস্থ্যমন্ত্রী জাকারিয়ে মোহাম্মদ আহমেদ নিহত হয়েছে।

আল-শাবাব জঙ্গি গোষ্ঠী হামলার দায় স্বীকার করেছে।

মোগাদিশু থেকে প্রায় ৩৩৭ কিলোমিটার উত্তরে অবস্থিত বেলেদউইন ইসলামপন্থী জঙ্গি গোষ্ঠী আল-শাবাবের বিরুদ্ধে স্থানীয় সম্প্রদায়ের প্রতিরোধের কেন্দ্র।

সোমালি সরকার রোববার সন্ধ্যায় ১ অক্টোবর মধ্য জুব্বা অঞ্চলের হারামকা এলাকায় অভিযানে আল-শাবাবের একজন উর্ধ্বতন কর্মকর্তা নিহত হওয়ার সংবাদ দেয়ার কয়েক ঘণ্টা পর সোমবারের বিস্ফোরণ ঘটলো।

দেশটির তথ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আল-শাবাবের সহ-প্রতিষ্ঠাতা আব্দুল্লাহি নাদির আন্তর্জাতিক অংশীদার বাহিনীর সহযোগিতায় জাতীয় বাহিনীর অভিযানে নিহত হয়েছেন।

আবদুল্লাহি নাদির আবদুল্লাহি ইয়ারে নামেও পরিচিত। তিনি আল-শাবাবের একজন উর্ধ্বতন কর্মকর্তা। তিনি গণমাধ্যম, অর্থ ও প্রচার বা ‘দাওয়াহ’ বিভাগসহ দলটির একাধিক পদে অধিষ্ঠিত ছিলেন। যুক্তরাষ্ট্র নাদিরের মাথার জন্য ৩০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছে।

এক বিবৃতিতে আফ্রিকায় যুক্তরাষ্ট্রের সামরিক কমান্ড (আফ্রিকম) ১ অক্টোবর জুবা অঞ্চলের জিলিব শহরের কাছে একটি বিমান হামলা পরিচালনার কথা নিশ্চিত করেছে। আফ্রিকম নাম প্রকাশ না করে শুধু বলেছে যে, বিমান হামলায় আল-শাবাব নেতা নিহত হয়েছে।

সোমালিয়ার প্রতিরক্ষা মন্ত্রী আবদুলকাদির মোহাম্মদ নূর আবদুল নাদিরের নিহত হবার খবরটিকে স্বাগত জানিয়েছেন। তিনি ইঙ্গিত দিয়েছেন যে, আল-শাবাবের হাতে যারা নিহত হয়েছেন তাদের প্রতিশোধ হিসেবে নাদিরকে হত্যা করা হতে পারে।

আবদুল্লাহি নাদিরকে হত্যার খবর আল-শাবাব নিশ্চিত বা অস্বীকার কোনোটিই করেননি।

XS
SM
MD
LG