অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে হারিকেন ইয়ানে মৃতের সংখ্যা ৮৫


আকাশ থেকে তোলা একটি ছবিতে ফ্লোরিডার মাতচালায় হারিকেন ইয়ানের আঘাতের পর পাইন দ্বীপের রাস্তার একটি ভাঙা অংশ, ধ্বংসাবশেষ এবং ধ্বংসপ্রাপ্ত বাড়িগুলো দেখা যাচ্ছে। ১ অক্টোবর, ২০২২।

হারিকেন ইয়ান যুক্তরাষ্ট্রে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড়গুলোর মধ্যে একটি। ইয়ানের আঘাতে মৃত্যুর সংখ্যা রোববার ৮৫-তে পৌঁছেছে । উদ্ধারকর্মীরা বিধ্বস্ত অঞ্চল বিশেষ করে ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সবচেয়ে ক্ষতিগ্রস্থ জলমগ্ন এলাকাগুলো ছেড়ে যেতে চায় এমন মানুষদের সন্ধান অব্যাহত রেখেছে।

সবচেয়ে খারাপ অবস্থায় আছে ফ্লোরিডা। সেখানে ৮ লাখেরও বেশি গ্রাহক এখনো বিদ্যুৎবিহীন অবস্থায় আছে। ইয়ান বুধবার মেক্সিকো উপসাগরের তীরে ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিম উপকূলে আঘাত করেছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন সেপ্টেম্বরে পুয়ের্তো রিকোতে আঘাত হানা হারিকেন ফিওনায় সেখানে হওয়া ক্ষয়ক্ষতির মূল্যায়ন করতে সেখানকার দ্বীপ অঞ্চল পরিদর্শন করবেন। এরপর বুধবার তারা ফ্লোরিডায় যাবেন।

উত্তর ক্যারোলাইনার গভর্নরের কার্যালয় উপকূলীয় রাজ্যে হারিকেন ইয়ানে ৪ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

সম্পত্তি বিশ্লেষণে বিশেষজ্ঞ সংস্থা কোরলজিক বলেছে, ফ্লোরিডায় আবাসিক এবং বাণিজ্যিক সম্পত্তিগুলোতে হারিকেন সম্পর্কিত ক্ষতির জন্য বীমাকারীদের ৩ হাজার ২শ কোটি ডলার পর্যন্ত খরচ হতে পারে। হারিকেনের ফলে সৃষ্ট বন্যায় ক্ষতির পরিমাণ ১ হাজার ৫ শ কোটি ডলার পর্যন্ত পৌঁছতে পারে।

যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ড জানিয়েছে হারিকেনের সময় ডুবে যাওয়া একটি নৌকা থেকে ১৬ জন অভিবাসী নিখোঁজ ছিল। ফ্লোরিডার তীরে সাঁতরে আসা ৪ জন কিউবানসহ ২ জনকে মৃত ৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

এ প্রতিবেদনের কিছু তথ্য এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG