অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে সেপ্টেম্বরে ৪০৭ সড়ক দুর্ঘটনায় ৪৭৬ জনের প্রাণহানি, আহত ৭৯৪ জন: আরএসএফ


বাংলাদেশে সেপ্টেম্বর মাসে ৪০৭টি সড়ক দুর্ঘটনায় ৭৭ শিশুসহ ৪৭৬ জন নিহত ও ৭৯৪ জন আহত হয়েছেন। রোড সেফটি ফাউন্ডেশন (আরএসএফ) সোমবার (৩ অক্টোবর) প্রকাশিত তাদের সর্বশেষ প্রতিবেদনে জানিয়েছে, এ সময় ১৮২টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৬৯ জন প্রাণ হারিয়েছে, যা মোট মৃত্যুর ৩৫ দশমিক ৫০ শতাংশ। এ সময়ের মধ্যে ১০৩ জন পথচারী এবং ৬৩ জন চালক ও তাদের সহকারী নিহত হয়েছেন।

এছাড়া, গত মাসে বাংলাদেশে নৌপথে দুর্ঘটনায় অন্তত ৭৮ জন প্রাণ হারিয়েছেন এবং তিনজন নিখোঁজ হয়েছেন। আর, ট্রেন দুর্ঘটনায় ১৯ জন নিহত ও ছয়জন আহত হয়েছেন।

রোড সেফটি ফাউন্ডেশন ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে, ১৩৪টি জাতীয় মহাসড়কে, ১৫৮টি আঞ্চলিক সড়কে, ৭৩টি গ্রামীণ সড়কে এবং ৩৬টি শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ছয়টি দুর্ঘটনা হয়েছে।

আরএসএফ সড়ক দুর্ঘটনার সংখ্যা বৃদ্ধির পিছনে বেশ কয়েকটি প্রধান কারণ উল্লেখ করেছে। এর মধ্যে রয়েছে; ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকদের বেপরোয়া মানসিকতা, চালকদের অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা এবং তাদের বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা।

XS
SM
MD
LG