অ্যাকসেসিবিলিটি লিংক

খাদ্য অনিরাপত্তার সংকট মোকাবেলায় ছয়শ’ কোটি ডলার অর্থায়ন করবে আইএফসি


বিশ্বব্যাংকের শাখা, ইন্টারন্যাশনাল ফিনান্স কর্পোরেশন (আইএফসি) খাদ্য অনিরাপত্তা সংকট মোকাবেলায় বেসরকারি খাতের সক্ষমতা জোরদার এবং খাদ্য অস্থিতিশীলতায় ক্ষতিগ্রস্ত দেশগুলোতে উৎপাদন সহায়তার জন্য, নতুন করে ৬০০ কোটি ডলারের অর্থায়ন সুবিধা চালু করেছে। মঙ্গলবার (৪ অক্টোবর) এক বিবৃতিতে বিষয়টি জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, অর্থায়নের একটি মূল অংশ, টেকসই উৎপাদন ও খাদ্য মজুদ সরবরাহে সহায়তা হিসেবে দেওয়া হবে। আর এই অর্থায়ন নতুন গ্লোবাল ফুড সিকিউরিটি প্ল্যাটফর্মের মাধ্যমে প্রদান করা হবে।

এই অর্থ, আইএফসি’র খাতগুলোকে কাজে লাগিয়ে, খাদ্য মূল্য শৃঙ্খলে বেসরকারি খাতের কোম্পানিগুলোকে সহায়তা করার জন্য ব্যবহার করা হবে। আইএফসি’র দক্ষতা রয়েছে এরকম খাতগুলো হচ্ছে; কৃষি ব্যবসা, উৎপাদন, অবকাঠামো, প্রযুক্তি, সেইসাথে আর্থিক খাত ও বাণিজ্য অর্থায়ন।

আইএফসি'র ব্যবস্থাপনা পরিচালক মাখতার দিওপ বলেন, “ সরবরাহ শৃঙ্খল শক্তিশালী করে এবং সাশ্রয়ী মূল্যের খাদ্যে জনগণের যে প্রবেশাধিকার রয়েছে, তার বৃদ্ধি নিশ্চিত করে, এই উদ্যোগ সবচেয়ে ঝুঁকিপূর্ণ অঞ্চলে স্থিতিস্থাপক খাদ্য ব্যবস্থা গড়ে তুলতে অবদান রাখবে।”

বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের যুদ্ধ ও কোভিড মহামারী থেকে একটি অসম বৈশ্বিক পুনরুদ্ধার চিত্র সৃষ্টি করেছে। এতে ক্ষুধা ও অপুষ্টির ক্রমবর্ধমান মাত্রা যুক্ত হয়েছে। যা ইতোমধ্যে জলবায়ু পরিবর্তন ও ক্রমবর্ধমান তীব্র আবহাওয়ার কারণে সৃষ্ট ঘটনার বিরূপ প্রভাবে আরও খারাপ হয়েছে। এতে ফসলের ক্ষতি হচ্ছে এবং ফলন হ্রাস পাচ্ছে।

প্ল্যাটফর্মটি খাদ্য সংকট মোকাবেলায় বিশ্বব্যাংকের তিন হাজার কোটি ডলারের প্রতিশ্রুতিকে পরিপূরণে সহায়তা করবে। কারণ, আইএফসি অন্য অংশীদারদের সাথে সম্পর্ক বাড়াচ্ছে। অংশীদারদের মধ্যে রয়েছে উন্নয়ন আর্থিক প্রতিষ্ঠান, ফাউন্ডেশন, ব্যাংকের পাশাপাশি বিভিন্ন বেসরকারি কোম্পানি।

বিবৃতিতে বলা হয়েছে, ৬০০ কোটি ডলার সহায়তার লক্ষ্য হবে খাদ্য পণ্যের বাণিজ্য সহজতর করা, কৃষকদের উৎপদন উপকরণ সরবরাহ করা, ইউক্রেনসহ প্রধান উৎসগুলোতে দক্ষ উৎপাদন সমর্থন করা এবং গন্তব্য দেশগুলোতে খাদ্য পণ্যের কার্যকর বিতরণ করা। এই অর্থ বৈশ্বিক খাদ্য ব্যবস্থার স্থিতিস্থাপকতা উন্নত করতে এবং এর ওপর জলবায়ু ও পরিবেশগত বিরূপ প্রভাব কমাতে সহায়তা করবে।

লক্ষ্যগুলোর মধ্যে রয়েছে; কার্যকর শস্য উৎপাদন বৃদ্ধি, সারের প্রবেশাধিকার উন্নত করা, সার উৎপাদন ও ব্যবহার পরিবেশবান্ধব করা, ফসলের ক্ষতি ও খাদ্যের অপচয় কমানো, সরবরাহ শৃঙ্খল-এর দক্ষতার উন্নয় এবং অবকাঠামোগত প্রতিবন্ধকতা প্রশমন করা।

আইএফসি বিশ্বব্যাংক গ্রুপের সদস্য। আইএফসি বাংলাদেশে এবং অন্যান্য উদীয়মান বাজারে বেসরকারি খাতের ওপর নজর রাখা বৃহত্তম বৈশ্বিক উন্নয়ন প্রতিষ্ঠান। ২০২২ অর্থবছরে আইএফসি উন্নয়নশীল দেশগুলোর বেসরকারি কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য রেকর্ড তিন হাজার ২৮০ কোটি ডলার সহায়তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে।

XS
SM
MD
LG