অ্যাকসেসিবিলিটি লিংক

‘অধিগ্রহণ’ দাবি করার পর পুতিনের সাথে আলোচনা ‘অসম্ভব’: জেলেন্সকি


রুশ ক্ষেপণাস্ত্র হামলার পরে সাংবাদিকদের সাথে কথা বলার সময় এক নারী প্রতিক্রিয়া জানাচ্ছেন। ইউক্রেনের ক্রামতোর্স্ক, ডনেটস্ক অঞ্চলে ইউক্রেনের ওপর রাশিয়ার আক্রমণ অব্যাহত রয়েছে। ৪ অক্টোবর, ২০২২।
রুশ ক্ষেপণাস্ত্র হামলার পরে সাংবাদিকদের সাথে কথা বলার সময় এক নারী প্রতিক্রিয়া জানাচ্ছেন। ইউক্রেনের ক্রামতোর্স্ক, ডনেটস্ক অঞ্চলে ইউক্রেনের ওপর রাশিয়ার আক্রমণ অব্যাহত রয়েছে। ৪ অক্টোবর, ২০২২।

মঙ্গলবার ইউক্রেনে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন যেখানে ঘোষণা করা হয়েছে যে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ৪টি ইউক্রেনীয় অঞ্চল অধিগ্রহণের প্রচেষ্টার পরে পুতিনের সাথে আলোচনা ‘অসম্ভব’ হয়ে পড়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, জেলেন্সকি তার সিদ্ধান্ত পরিবর্তন না করা পর্যন্ত বা ইউক্রেনে নতুন প্রেসিডেন্ট দায়িত্ব নেয়া পর্যন্ত রাশিয়া অপেক্ষা করবে।

এর আগে মঙ্গলবার রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার অংশ করার পক্ষে ভোট দিয়েছে। ইউক্রেন এবং তার পশ্চিমা মিত্ররা রাশিয়ার এমন অধিগ্রহণের নিন্দা জানিয়েছে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এটিকে “বিপজ্জনক বাড়াবাড়ি” হিসেবে অভিহিত করে বলেছেন এর “আইনগত কোনো মূল্য নেই।”

রাশিয়ার সেনাদের দখলে থাকা ইউক্রেনের চারটি অঞ্চলে রাশিয়ার দাবিকৃত গণভোট অনুষ্ঠিত হওয়ার পর দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ ইতোমধ্যেই এর অনুমোদন দিয়েছে।

ইউক্রেন বলেছে, ভোটটি জবরদস্তিমূলক পরিস্থিতিতে অনুষ্ঠিত হয়েছিল। এই গণভোটে ডনেটস্ক,লুহানস্ক,জাপোরিঝিয়া এবং খেরসনের ইচ্ছা প্রতিফলিত হয়নি।

গত সপ্তাহে গুতেরেস বলেছিলেন “হুমকি বা শক্তি প্রয়োগের মাধ্যমে একটি রাষ্ট্রের অঞ্চল অন্য রাষ্ট্র দ্বারা দখল করা জাতিসংঘ সনদ এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন।”

ইউক্রেনীয় বাহিনী বিভিন্ন স্থান পুনরুদ্ধার করছে

যদিও রাশিয়া তাদের অধিগ্রহণের দাবি নিয়ে এগিয়ে যাচ্ছে, ইউক্রেনীয় বাহিনী রাশিয়া-নিয়ন্ত্রিত এলাকায় পালটা আক্রমণ করে জয়ী হচ্ছে।

খেরসনে রাশিয়ার মোতায়েন করা কর্মকর্তারা বলছেন, ইউক্রেনের সামরিক বাহিনী কিছু এলাকা পুনরুদ্ধার করেছে। অন্যদিকে রুশ প্রতিরক্ষা মন্ত্রক স্বীকার করেছে যে, “উচ্চতর ট্যাংক ইউনিটের সহায়তায়” ইউক্রেন “আমাদের প্রতিরক্ষার বেশ ভেতরে প্রবেশ করতে সক্ষম হয়েছে।”

রবিবার জেলেন্সকি বলেছিলেন, খেরসনে তার বাহিনী আরখানহেলস্কে এবং মাইরোলিউবিভকার এলাকা স্বাধীন করেছে।

সোমবার যুক্তরাষ্ট্রের একজন ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা বলেছেন, রুশ বাহিনী পশ্চিমে প্রবেশ করার চেষ্টা করায় প্রবল লড়াই চলছে, “কিন্তু ইউক্রেনীয় বাহিনী পিছু না হটায় স্থলভাগে উল্লেখযোগ্য কোনো পরিবর্তন ঘটেনি।”

এই প্রতিবেদনটি তৈরিতে কার্লা বাব সহায়তা করেছেন। এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG