অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিপাইনের জনপ্রিয় রেডিও সাংবাদিককে গুলি করে হত্যা


ম্যানিলার শহরতলির লাস পিনাসে নিজ বাড়িতে সাংবাদিক পার্সিভাল মাবাসার মৃত্যুর পর, তাঁর ছবি বুকে নিয়ে কান্নায় ভেঙ্গে পড়ে পরিবারের সদস্যরা৷ ৪ অক্টোবর, ২০২২।
ম্যানিলার শহরতলির লাস পিনাসে নিজ বাড়িতে সাংবাদিক পার্সিভাল মাবাসার মৃত্যুর পর, তাঁর ছবি বুকে নিয়ে কান্নায় ভেঙ্গে পড়ে পরিবারের সদস্যরা৷ ৪ অক্টোবর, ২০২২।

ফিলিপাইনের একজন জনপ্রিয় রেডিও উপস্থাপক এবং প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র এবং তার পূর্বসূরি রদ্রিগো দুতার্তের বিশিষ্ট সমালোচককে সোমবার গভীর রাতে গুলি করে হত্যা করা হয়েছে।

কর্তৃপক্ষ বলছে, পার্সিভাল মাবাসা লাস পিনাসে তার বাড়ির বাইরে তার গাড়িতে বসে ছিলেন, সেসময় একটি মোটরসাইকেলে থাকা দুই ব্যক্তি তাকে লক্ষ্য করে গুলি চালিয়ে দ্রুত পালিয়ে যায়।

মাবাসা, যিনি পেশাগতভাবে পার্সি ল্যাপিড নামে পরিচিত, ফিলিপাইনের সরকারী কর্মকর্তাদের দুর্নীতি এবং নানারকম অপব্যবহার নিয়ে গত কয়েক দশক ধরে তার জনপ্রিয় রেডিও প্রোগ্রামে অনিয়মের অভিযোগ করে আসছিলেন। নিউইয়র্ক টাইমস বলেছে, মাবাসা সাবেক প্রেসিডেন্ট দুতার্তের সহিংস মাদক বিরোধী প্রচারণার সমালোচনা করেছেন এবং মার্কোস পরিবারের সমর্থকদের দ্বারা বর্তমান প্রেসিডেন্টের পিতাকে চিত্রিত করার চেষ্টা করেছেন। মার্কোস ১৯৬৫ সাল থেকে ১৯৮৬ সাল পর্যন্ত ফিলিপাইনে স্বৈরশাসক হিসাবে ক্ষমতায় অধিষ্ঠিত ছিলেন।

মাবাসা সাম্প্রতিক সপ্তাহগুলিতে মার্কোস প্রশাসনেরও সমালোচনা করেছিলেন। তিনি বলেছিলেন যে, একটি রাষ্ট্রীয় সংস্থার মাধ্যমে চিনি আমদানিতে বৈষম্য করা হয়েছিল।

ফিলিপাইনের ন্যাশনাল ইউনিয়ন অফ জার্নালিস্টস বলেছে, ফার্দিনান্দ মার্কোস জুনিয়র জুনের শেষের দিকে দায়িত্ব নেওয়ার পর, মাবাসা হলেন নিহত দ্বিতীয় সাংবাদিক৷ এর আগে, মাবাসার সহকর্মী রেডিও সম্প্রচারক, রেনাটো "রে" ব্লাঙ্কোকে গত মাসে মধ্য ফিলিপাইনে ছুরিকাঘাতে হত্যা করা হয়।

সাংবাদিক ইউনিয়ন বলছে, মাবাসার মৃত্যু ফিলিপাইনে সাংবাদিকতা এখনো যে "একটি বিপজ্জনক পেশা" হিসেবেই রয়ে গেছে, তা আবারও স্পষ্ট করে দেখিয়ে দিল।

এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG