অ্যাকসেসিবিলিটি লিংক

রসায়নে এ বছরের নোবেল পুরস্কার পেলেন ৩ বিজ্ঞানী


রসায়নে নোবেল কমিটির চেয়ারম্যান জোনাস আকভিস্ট, রয়েল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসের সেক্রেটারি জেনারেল হান্স এলেগ্রেন এবং ওলফ রামস্ট্রোম ২০২২ সালের রসায়নে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেছেন। (টিটি নিউজ এজেন্সি/ক্রিস্টিন ওলসন, রয়টার্সের মাধ্যমে পাওয়া)

রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস বুধবার ঘোষণা করেছে যে "ক্লিক কেমিস্ট্রি এবং বায়োঅর্থোগনাল রসায়নের বিকাশের" জন্য রসায়নে তিনজন বিজ্ঞানী নোবেল পুরষ্কার জিতেছেন।

পুরস্কার এবং এর ৯ লক্ষ মার্কিন ডলার যুক্তরাষ্ট্রের ক্যারোলিন বার্তোজি এবং ব্যারি শার্পলেস এবং ডেনমার্কের মর্টেন মেলদালের মধ্যে সমানভাবে ভাগ হবে।

২০০১ সালে এই সম্মানে ভূষিত হওয়ার পর শার্পলেসের এটি রসায়নে দ্বিতীয় নোবেল পুরস্কার।

একাডেমী বলেছে যে মেলডাল এবং শার্পলেস প্রত্যেকে আলাদাভাবে একটি রাসায়নিক বিক্রিয়া উপস্থাপন করেছেন যা এখন ফার্মাসিউটিক্যালস, উপকরণ এবং ডিএনএ ম্যাপিংয়ে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

বার্তোজি জীবন্ত জিনিসগুলির অভ্যন্তরে কাজ করে এমন প্রতিক্রিয়াগুলির সাথে এই ক্ষেত্রটিকে আরও উন্নত করেছিলেন। একাডেমি বলছে, অ্যাপ্লিকেশনগুলি কোষ অন্বেষণ এবং জৈবিক প্রক্রিয়াগুলি ট্র্যাক করে।

এই সপ্তাহের শুরুতে চিকিৎসা ও পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার প্রদান করা হয় এবং বৃহস্পতি ও শুক্রবার সাহিত্য পুরস্কার ও নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হবে।

এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস, এজেন্স ফ্রান্স-প্রেস এবং রয়টার্স থেকে নেয়া।

XS
SM
MD
LG