অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব বাণিজ্য সংস্থার পূর্বাভাষ: ২০২৩ সালে বৈশ্বিক বাণিজ্যে মন্দা দেখা দিতে পারে


পোর্ট অফ লস এঞ্জেলেস, সান পেড্রো, ক্যালিফোর্নিয়া, অক্টোবর ২০, ২০২১ এ স্তূপীকৃত করে রাখা কার্গো কনটেইনার।
পোর্ট অফ লস এঞ্জেলেস, সান পেড্রো, ক্যালিফোর্নিয়া, অক্টোবর ২০, ২০২১ এ স্তূপীকৃত করে রাখা কার্গো কনটেইনার।

বিশ্ব বাণিজ্য সংস্থার পূর্বাভাস অনুযায়ী, ২০২৩ সালে বৈশ্বিক বাণিজ্য প্রবৃদ্ধি ১ শতাংশে নেমে আসবে, যা এ বছরও ৩.৫ শতাংশের প্রত্যাশিত প্রবৃদ্ধি থেকে কমে ১ শতাংশে নেমে আসার সম্ভাবনা রয়েছে।

বিশ্ব বাণিজ্য সংস্থার অর্থনীতিবিদরা বলছেন, কোভিড১৯ মহামারির সময় বিশ্ব অর্থনীতিকে সচল রাখতে বাণিজ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছ। ২০২০ সালে লকডাউনের মধ্যে পণ্যদ্রব্যের বাণিজ্য হ্রাস পেলেও, তারা লক্ষ্য করেছে, বিশ্বকে খাদ্য, ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ করে পরে ঘুরে দাঁড়ায়।

তবে তারা বলছেন, মহামারী, জলবায়ুর ধাক্কা এবং ইউক্রেনের যুদ্ধসহ বহুমুখী সংকটের কারণে সরবরাহে বিঘ্ন ঘটছে। তারা মনে করছে, আর্থিক বিঘ্ন ঘটছে। তারা মনে করছে,আর্থিক ও অর্থ সংক্রান্ত নীতি এবং মদ্রাস্ফীতির চাপ জ্বালানিএবং পণ্যের দাম বৃদ্ধি করছে। তারা বলছেন, বিশেষ করে নিম্ন আয়ের

উন্নয়নশীল দেশগুলো নিরাপত্তাহীনতা ও ঋণের সংকটে গুরুতর ঝুঁকির মুখে রয়েছে।

বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক নগোজি ওকোনজো-ইওয়াইলা বলেছেন, আফ্রিকা ও মধ্য প্রাচ্যে ছাড়া বেশির ভাগ ছাড়া বেশিরভাগ অঞ্চলেই ২০২৩ সালে কিছুটা ইতিবাচক রপ্তানি প্রবৃদ্ধি হতে পারে। তিনি আশা করছেন, উভয় অঞ্চলই নেতিবাচক রপ্তানি বৃদ্ধির অভিজ্ঞতা অর্জন করবে। তিনি বলেন, আগামি আগামী বছর বিশ্ব জিডিপি ২.৩ শতাংশে নেমে আসবে বলে আশা করা হচ্ছে, যা ডব্লিউটিও'র আগের অনুমানের চেয়ে প্রায় পূর্ণ শতাংশ পয়েন্ট কম।

ওকোনজো-ইওয়ালা বলেন, "খাদ্য বাণিজ্যে আমাদের পর্যবেক্ষণের কাজটি বিধিনিষেধ খানিকটা পিছিয়ে দিয়েছে, তাই আমাদের সতর্ক থাকতে হবে। "

তার মতে, বৈচিত্র্য অর্থনৈতিক প্রবৃদ্ধিকে বাড়িয়ে তুলবে এবং সরবরাহর স্থিতিস্থাপকতা এবং দীর্ঘমেয়াদী মূল্য স্থিতিশীলতায় অবদান রাখবে। তিনি আরও বলেন, এটি বর্তমান এবং ভবিষ্যতের অর্থনৈতিক চ্যালেঞ্জগুলি পূরণেও সহায়তা করতে পারে।

XS
SM
MD
LG