অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের রণতরী কোরীয় উপদ্বীপে ফিরে যাবার পরই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ


জাপানের জাতিসংঘের রাষ্ট্রদূত কিমিহিরো ইশিকানে নিউইয়র্কে জাতিসংঘের সদর সপ্তরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সামনে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে আলোচনা করতে উপস্থিত হচ্ছেন। ৫ অক্টোবর, ২০২২।

বৃহস্পতিবার ভোরে উত্তর কোরিয়া আরও দুটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (এসআরবিএম) নিক্ষেপ করেছে। জাপানের ওপর দিয়ে দেশটি তাদের সবচেয়ে বেশি দূরত্ব পাড়ি দিতে সক্ষম এমন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মাত্র দুইদিন পরে এসআরবিএম দুটি নিক্ষেপ করে। এই উৎক্ষেপণ আঞ্চলিক নেতাদের এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে ক্ষুব্ধ করেছে।

গত সপ্তাহের নৌ মহড়ার পর ইউএসএস রনাল্ড রেগান সুপারক্যারিয়ারকে কোরীয় উপদ্বীপে ফেরত পাঠানোর একদিন পর উত্তর কোরিয়া এই ক্ষেপণাস্ত্র দুটি নিক্ষেপ করে। ১২ দিনে এটি উত্তর কোরিয়ার ষষ্ঠবারের মতো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ। গত সপ্তাহের নৌ মহড়াটি উত্তর কোরিয়াকে অতিরিক্ত উস্কানির বিরুদ্ধে চাপ দেয়ার জন্য কৌশলের অংশ ছিল।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, সাম্প্রতিক দিনগুলোতে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা “একদম অগ্রহণযোগ্য।”

প্রধানমন্ত্রী কিশিদা এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল বৃহস্পতিবার ফোনে আলাপ করবেন।

জাপানের ওপর দিয়ে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পর প্রথম ভাষ্যে উত্তর কোরিয়া ইঙ্গিত দিয়েছে যে, যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক পদক্ষেপের প্রতিক্রিয়ায় ক্ষেপণাস্ত্র দুটি নিক্ষেপ করা হয়েছে। তারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইউএসএস রনাল্ড রিগানকে এই অঞ্চলে পুনরায় মোতায়েন করে “স্থিতিশীলতার জন্য গুরুতর হুমকি” ডেকে আনার অভিযোগ করেছে।

নিমিতজ-শ্রেণির বিমানবাহী রণতরী রাত ৮টার দিকে দক্ষিণ কোরিয়ায় ফিরেছিল। বুধবার প্রেসিডেন্ট ইউন সাংবাদিকদের একথা জানান। মঙ্গলবার উত্তর কোরিয়ার উস্কানিমূলক ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া যৌথভাবে বাহকটিকে পুনরায় মোতায়েন করার মতো বিরল সিদ্ধান্ত নেয় বলে জানিয়েছে জেসিএস।

উত্তর কোরিয়া গত সপ্তাহে পূর্ব সাগরে নজিরবিহীন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে যখন সেখানে যুক্তরাষ্ট্রের সুপারক্যারিয়ার সমন্বিত একটি বৃহৎ মহড়া চলছিল। ইওয়া ওমেন্স ইউনিভার্সিটির উত্তর কোরিয়া স্টাডিজের অধ্যাপক পার্ক ওয়ান-গন এটি উল্লেখ করেন।

XS
SM
MD
LG