অ্যাকসেসিবিলিটি লিংক

বল্টিক সাগরের পাইপলাইন বিস্ফোরণের ঘটনায় ‘গুরুতর নাশকতার” সন্দেহ: সুইডেন


২৯ সেপ্টেম্বর ২০২২ তারিখে দেওয়া স্যাটেলাইট থেকে ধারণকৃত এই ছবিটিতে দেখা যাচ্ছে, বল্টিক সাগরের ঘটনাগুলোর পর নর্ড স্ট্রিম পাইপলাইন থেকে গ্যাস নির্গত হয়ে সমুদ্রপৃষ্ঠে ভেসে উঠছে।
২৯ সেপ্টেম্বর ২০২২ তারিখে দেওয়া স্যাটেলাইট থেকে ধারণকৃত এই ছবিটিতে দেখা যাচ্ছে, বল্টিক সাগরের ঘটনাগুলোর পর নর্ড স্ট্রিম পাইপলাইন থেকে গ্যাস নির্গত হয়ে সমুদ্রপৃষ্ঠে ভেসে উঠছে।

সুইডেনের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থাটি বৃহস্পতিবার বলে যে, বল্টিক সাগরে রাশিয়ার দুইটি প্রাকৃতিক গ্যাস সরবরাহ লাইনে গত সপ্তাহে হওয়া বিস্ফোরণের ঘটনা নিয়ে তাদের প্রাথমিক তদন্ত, ঘটনার কারণ হিসেবে “গুরুতর নাশকতার সন্দেহটিকে জোরদার করেছে”।

পৃথকভাবে, সুইডেনের এক অভিশংসক বলেছেন যে, “অপরাধ সংঘটনের জায়গা থেকে কিছু জিনিস জব্দ করা হয়েছে এবং এখন সেগুলোর তদন্ত করা হবে”। তবে, জব্দ করা জিনিসগুলো কি তা তিনি জানাননি।

বিস্ফোরণের সময়ে রাশিয়া থেকে জার্মানীতে যাওয়া সাগরে নিমজ্জিত নর্ড স্ট্রিম ১ ও নর্ড স্ট্রিম ২ পাইপলাইনগুলোর একটিও ব্যবহৃত হচ্ছিল না। কিন্তু তারপরও সুইডেন ও ডেনমার্কের উপকূলবর্তী সাগরে পাইপলাইনগুলো থেকে কয়েকদিন ধরে মিথেন গ্যাস নির্গত হয়ে সমুদ্রপৃষ্ঠে ভেসে উঠছিল।

স্ক্যান্ডিনেভিয়ার কিছু কিছু কর্মকর্তা এমন অনুমান করেছেন যে, রাশিয়ার সাত মাস ধরে চলা আক্রমণটির বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনেকে সহায়তা করার কারণে, পশ্চিমা মিত্রদেশগুলোকে শাস্তি দেওয়ার একটি উপায় হিসেবে এবং আসন্ন শীতের মাসগুলোতে জ্বালানীর সম্ভাব্য সরবরাহ বিচ্ছিন্ন করতে রাশিয়াই ঐ পাইপলাইনে বিস্ফোরণ ঘটায়।

তবে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পাইপলাইনগুলোতে হামলার জন্য পশ্চিমা দেশগুলোকে দায়ী করেছেন। যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা এমন দাবি জোরালোভাবে প্রত্যাখ্যান করেছে। তারা বলেছে, ইউরোপের জ্বালানী সরবরাহ ব্যাহত করায় রাশিয়াই সবচেয়ে বেশি লাভবান হবে।

সুইডিশ সিকিউরিটি সার্ভিস জানিয়েছে, তাদের তদন্ত এটি নিশ্চিত করেছে যে, “বিস্ফোরণ” পাইপলাইনগুলোর ব্যাপক ক্ষতিসাধন করেছে। নিরাপত্তা সংস্থাটি বলে, বল্টিক সাগরে যা হয়েছে সেটি “অত্যন্ত গুরুতর”, তবে তদন্ত বিষয়ে তারা আর কোন তথ্য প্রকাশ করেনি।

ডেনমার্ক ও সুইডেনের সরকার দুইটি এর আগে বলেছিল যে, পাইপলাইনগুলোকে ক্ষতিগ্রস্ত করতে কয়েক শ পাউন্ড বিস্ফোরক ব্যবহার করা হয়েছে বলে তারা সন্দেহ করে।

XS
SM
MD
LG