অ্যাকসেসিবিলিটি লিংক

ভেনিজুয়েলার নিষেধাজ্ঞায় কোনো পরিবর্তন হয়নি: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী


 ২০২০ সালের ১০ মার্চ, ভেনিজুয়েলার কারাকাসে বিরোধী নেতা জুয়ান গুয়াইদোর ডাকা একটি মিছিলে পুলিশ বাধা দেওয়ার পর,পুলিশের সামনে হাঁটু গেড়ে বসা এক ব্যক্তি। ফাইল ছবি।
২০২০ সালের ১০ মার্চ, ভেনিজুয়েলার কারাকাসে বিরোধী নেতা জুয়ান গুয়াইদোর ডাকা একটি মিছিলে পুলিশ বাধা দেওয়ার পর,পুলিশের সামনে হাঁটু গেড়ে বসা এক ব্যক্তি। ফাইল ছবি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, গণতন্ত্র পুনরুদ্ধারে মাদুরো সরকারের গঠনমূলক পদক্ষেপের প্রতিক্রিয়া হিসেবেই কেবল ভেনিজুয়েলার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় কোনো পরিবর্তন আসতে পারে।

পেরুর লিমায় অর্গানাইজেশন অফ দ্য আমেরিকান স্টেটস বৈঠকের বাইরে বৃহস্পতিবার সংবাদদাতাদের সাথে কথা বলার সময় যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কূটনীতিক বলেন, “ভেনিজুয়েলার বিষয়ে আমাদের নীতি বা আমাদের মনোভাবে কোনো পরিবর্তন হয়নি।”

যুক্তরাষ্ট্র শেভরন অয়েলকে ভেনিজুয়েলায় আবার কার্যক্রম শুরু করার অনুমতি দিতে যাচ্ছে; এমন একটি সংবাদ প্রতিবেদন নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি এই উত্তর দেন।

যুক্তরাষ্ট্র এবং অন্য কয়েকটি দেশ, নিকোলাস মাদুরোর বদলে বিরোধী নেতা হুয়ান গুয়াইদোকে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেওয়ার পর, ২০১৯ সালে ভেনিজুয়েলার ওপর তেল ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে।

ব্লিংকেন বলেন, যুক্তরাষ্ট্র এ ব্যাপারে অত্যন্ত স্পষ্ট যে, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দিকে এগিয়ে যাওয়ার জন্য মাদুরো সরকার গঠনমূলক পদক্ষেপ নিলে, এর প্রতিক্রিয়া হিসেবে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা নীতিগুলো পর্যালোচনা করবে।

ব্লিংকেন আরও বলেছেন, মাদুরোকে অবশ্যই “তার শাসনের প্রথম শিকার ভেনিজুয়েলার জনগণের দুর্ভোগ কমাতে” উদ্যোগ নিতে হবে।

সপ্তাহান্তে ভেনিজুয়েলা এবং যুক্তরাষ্ট্র একটি বন্দি বিনিময়ে অংশ নিয়েছিল। ভেনিজুয়েলা ৭ জনকে মুক্তি দিয়েছে। আর,যুক্তরাষ্ট্র মাদক পাচারের অভিযোগে বন্দি, মাদুরোর স্ত্রীর দুই ভাগ্নেকে মুক্তি দিয়েছে।

ভেনিজুয়েলা থেকে মুক্তি পাওয়াদের মধ্যে ৫ জন সিটগোর কর্মচারীরা ছিলেন।



XS
SM
MD
LG