অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের শান্তিরক্ষীরা দক্ষ ও কর্তব্যপরায়ন: জেনারেল বিরামে ডিঅপ


বাংলাদেশের শান্তিরক্ষীরা দক্ষ ও কর্তব্যপরায়ন: জেনারেল বিরামে ডিঅপ।

বাংলাদেশি শান্তিরক্ষীদের দক্ষতা ও কর্তব্যনিষ্ঠা সম্পর্কে উচ্চ প্রশংসা করেছেন জাতিসংঘের সামরিক উপদেষ্টা জেনারেল বিরামে ডিঅপ।বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠককালে তিনি এই মত প্রকাশ করেন।

জাতিসংঘ সামরিক উপদেষ্টা এ সময় মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্বরত অবস্থায় তিন বাংলাদেশি শান্তিরক্ষীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন এবং নিন্দা জানান।

শুক্রবার (৭ অক্টোবর) জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত বৈঠকে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ থেকে আরও শান্তিরক্ষী নেয়ার অনুরোধ জানান বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্বে থাকা বাংলাদেশ ন্যাশনাল ডিফেন্স কলেজ-এর (এনডিসি) কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল মো. আকবর হোসেন।

এনডিসি’র ২৯ সদস্যের একটি দল শুক্রবার জাতিসংঘ সদর দপ্তর ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন পরিদর্শন করে।ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০২২ এর অংশ হিসেবে ‘ওভারসিজ স্টাডি ট্যুর-২’ এর অধীনে এই সফর অনুষ্ঠিত হয়।

প্রতিনিধি দলে বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও বাংলাদেশ সিভিল সার্ভিসের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং নাইজেরিয়া, শ্রীলঙ্কা ও যুক্তরাজ্যের ঊর্ধ্বতন প্রতিরক্ষা সেবা কর্মকর্তারা রয়েছেন। জাতিসংঘ সদর দপ্তরে, জাতিসংঘের উপ-সামরিক উপদেষ্টা মেজর মৌরিন ও' ব্রায়েন প্রতিনিধি দলকে ব্রিফ করেন। তিনি মাঠ পর্যায়ে ও জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরেন।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত, মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রতিনিধি দলকে স্বাগত জানান।

স্থায়ী প্রতিনিধি মিশনের বিভিন্ন কার্যক্রমের পাশাপাশি শান্তিরক্ষা ও শান্তি বিনির্মাণ, রোহিঙ্গা সংকট, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ, জলবায়ু পরিবর্তন, অভিবাসন, এসডিজি বাস্তবায়ন, কোভিড পরবর্তী বৈশ্বিক ব্যবস্থা ও বর্তমান বৈশ্বিক পরিস্থিতির মতো বিভিন্ন বিষয়ে জাতিসংঘে বাংলাদেশের ভূমিকার ওপর আলোকপাত করেন।

XS
SM
MD
LG