অ্যাকসেসিবিলিটি লিংক

ইথিওপিয়া-কমিশনের মেয়াদ এক বছর বাড়িয়েছে জাতিসংঘ


ইথোপিয়া
ইথোপিয়া

জাতিসংঘের মানবাধিকার পরিষদ, সংঘাতবিধ্বস্ত ইথিওপিয়ার মানবাধিকার পরিস্থিতি তদন্তের দায়িত্বে থাকা বিশেষজ্ঞ-কমিশনের মেয়াদ আরও এক বছরের জন্য বাড়ানোর পক্ষে ভোট দিয়েছে। শুক্রবার, খুব স্বল্প ব্যবধানের ভোটে প্রস্তাবটি গৃহিত হয়।

ইউরোপীয় ইউনিয়ন উপস্থাপিত প্রস্তাবটির পক্ষে ২১ ভোট পড়ে এবং তা গৃহীত হয়।

১৯টি দেশ বিপক্ষে ভোট দেয়। মালাবি ছাড়া, মানবাধিকার কাউন্সিলের আফ্রিকার সকল সদস্য বিপক্ষে ভোট দিয়েছে। মালাবি এবং আরও ছয়টি দেশ ভোটদানে বিরত থাকে।

ইথিওপিয়ার পরিস্থিতি সম্পর্কে বিশেষজ্ঞদের ২০২৩ সালের প্রথম দিকে অনুষ্ঠেয় মানবাধিকার কাউন্সিলের পরবর্তী অধিবেশনে একটি মৌখিক প্রতিবেদন দেওয়ার কথা রয়েছে। ২০২০ সালের নভেম্বর থেকে ইথিওপিয়া সংঘাত কবলিত হয়ে পড়েছে।

ভোটের আগে, ইথিওপিয়ার প্রতিনিধি জেনেভায় এক টুইট বার্তায় বলেন, “ইথিওপিয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে এবং কাউন্সিলের সদস্যদের এই রাজনৈতিক উদ্যোগের বিরুদ্ধে ভোট দেওয়ার জন্য অনুরোধ করছে।”

হিউম্যান রাইটস ওয়াচের পক্ষ থেকে বলা হয়, " বিশেষজ্ঞ-কমিশনের এই সম্প্রসারণ যুদ্ধরত গোষ্ঠীগুলোর জন্য একটি শক্তিশালী বার্তা। আর বার্তাটি হচ্ছে, যারা অপরাধ করছে তাদের একদিন বিচারের আওতায় আনা হতে পারে।”

কমিশনের কাজে প্রয়োজনীয় সহায়তা করতে রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানানো হয় ঐ প্রস্তাবে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে,"এই সিদ্ধান্ত, ইথিওপিয়ার অব্যাহত মানবাধিকার লঙ্ঘনের শিকার ব্যক্তিদের এই আশার কথা শোনায় যে, কেউ আছে তাদের সমর্থন করার জন্য।"

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র নেড প্রাইস এক বিবৃতিতে বলেছেন, ওয়াশিংটন কমিশনের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। তিনি আরও বলেছেন: "ইথিওপিয়ার সরকার এবং এই সংঘাতের সাথে জড়িত সবাইকে অবশ্যই একটি বিস্তারিত, অন্তর্ভুক্তিমূলক এবং স্বচ্ছ ক্রান্তিকালীন বিচার প্রক্রিয়ার জন্য প্রতিশ্রুতি বদ্ধ হতে হবে।”

এই যুদ্ধে অগণিত বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং গভীর মানবিক সংকটের সৃষ্টি হয়েছে। সংঘাতের সকল পক্ষের বিরুদ্ধে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে গুরুতর নির্যাতনের অভিযোগ রয়েছে।

২০১৮ সালে আবি আহমেদ ক্ষমতা গ্রহণের আগে, টিগ্রায় পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) কয়েক দশক ধরে ইথিওপিয়ার ক্ষমতাসীন জোটে প্রভাব বিস্তার করে ছিল।

XS
SM
MD
LG