অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিম তীরে ইসরাইলের সামরিক অভিযানে ২ জন নিহত, জানাল ফিলিস্তিনিরা


পশ্চিম তীরের জেনিন শহরে মাহমুদ আল-সুস এর অন্ত্যেষ্টিক্রিয়ার সময়ে, ইসলামিক জিহাদ জঙ্গিগোষ্ঠীর পতাকা মোড়ানো অবস্থায় তার শবদেহটি বহন করে নিয়ে যাচ্ছেন সশস্ত্র ফিলিস্তিনিরা, ৮ অক্টোবর ২০২২।
পশ্চিম তীরের জেনিন শহরে মাহমুদ আল-সুস এর অন্ত্যেষ্টিক্রিয়ার সময়ে, ইসলামিক জিহাদ জঙ্গিগোষ্ঠীর পতাকা মোড়ানো অবস্থায় তার শবদেহটি বহন করে নিয়ে যাচ্ছেন সশস্ত্র ফিলিস্তিনিরা, ৮ অক্টোবর ২০২২।

পশ্চিম তীরে শনিবার এক সামরিক অভিযানের সময়ে গোলাগুলি আরম্ভ হলে, ইসরাইলের সৈন্যরা গুলি করে দুই ফিলিস্তিনিকে হত্যা করেছে। ইসরাইলি ও ফিলিস্তিনি বর্ণনা মতে এমন তথ্য জানা যায়। এটিই সর্বসাম্প্রতিক সংঘর্ষ যা কিনা, ২০১৫ সালের পর থেকে আরম্ভ করে, অধিকৃত এই এলাকাটিতে ২০২২ সালকে সহিংসতার সবচেয়ে ভয়াবহ বছর করে তুলেছে।

পশ্চিম তীরের উত্তরাঞ্চলের জেনিন শরণার্থী শিবিরে অভিযানটি পরিচালনা করা হয়। ঐ শিবিরটিই ইসরাইলের বাহিনী এবং স্থানীয় বন্দুকধারী ও বাসিন্দাদের মধ্যে পুনঃপুনঃ সংঘর্ষের স্থান। শিবিরটি ফিলিস্তিনি জঙ্গিদের একটি শক্ত ঘাঁটি এবং সেনাবাহিনী প্রায়ই সেখানে অভিযান চালায়।

ফিলিস্তিনি কর্মকর্তারা বলেন যে, সৈন্যরা শনিবার দিনের শুরুর দিকে শিবিরে প্রবেশ করে এবং একটি বাড়িকে ঘিরে ফেলে। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওগুলোতে গুলিবিনিময়ের শব্দ শোনা যায়। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রক দুইজন নিহত ও ১১ জন আহতের খবর জানিয়েছে, যাদের মধ্যে তিনজন গুরুতরভাবে আহত হয়েছেন।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রক নিহতদের ১৮ বছর বয়সী মাহমুদ আল-সুস ও ১৬ বছর বয়সী আহমাদ দারাঘমেহ বলে সনাক্ত করে।

ইসরাইলের সামরিক বাহিনী বলেছে যে, তারা ইসলামিক জিহাদ জঙ্গিগোষ্ঠীর ২৫ বছর বয়সী এক সদস্যকে গ্রেফতার করেছে, যিনি এর আগে ইসরাইলে কারাদণ্ড পেয়েছিলেন। তারা জানায়, ঐ ব্যক্তি সাম্প্রতিক সময়ে ইসরাইলের সৈন্যদের উপর চালানো বন্দুক আক্রমণে জড়িত ছিলেন।

তারা বলে যে, অভিযান চলাকালীন যখন ডজনকয়েক ফিলিস্তিনি বিস্ফোরক ছুঁড়ে মারে ও গুলি চালানো আরম্ভ করে, তখন সৈন্যরা গুলি চালায়। আর বিস্তারিত কিছু না জানিয়ে বিবৃতিটিতে বলা হয়, “[প্রতিপক্ষের] গুলিবিদ্ধ হওয়ার ঘটনা নিশ্চিত হওয়া গিয়েছে।”

দুপুরের ঠিক আগে ইসরাইলের বাহিনী ঐ এলাকা ত্যাগ করে বলে মনে হয়েছে।

অধিকৃত পশ্চিম তীরের অন্য এলাকায়, ১৪ ও ১৭ বছর বয়সী দুই ফিলিস্তিনি কিশোর পৃথক এক ঘটনায় নিহত হওয়ার পরের দিন , এই হত্যার ঘটনাটি ঘটল। ফিলিস্তিনিদের সাথে মোকাবেলার ক্ষেত্রে, কোন জবাবদিহিতা ছাড়াই, ইসরাইলের বাহিনীর বিরুদ্ধে অতিরিক্ত বলপ্রয়োগের অভিযোগ করেছে অধিকার গোষ্ঠীগুলো। ইসরাইলের সামরিক বাহিনী বলেছে যে, তারা শুধুমাত্র জীবনের প্রতি হুমকিস্বরূপ পরিস্থিতিগুলোতেই গুলি চালিয়ে থাকে।



XS
SM
MD
LG