অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ডেঙ্গুতে আরও ১ জনের মৃত্যু, মোট মৃত্যু ৬৮


ঢাকার মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতালে জ্বর কমানোর জন্য এক ডেঙ্গু রোগীর কপালে পানি ঢেলে দিচ্ছেন তার এক স্বজন। ৮ আগস্ট, ২০১৯। (ফাইল ছবি)

বাংলাদেশে এডিস মশাবাহিত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে শনিবার সকাল ৮টা থেকে রবিবার (৯ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু হয়েছে। এতে চলতি বছর মৃতের মোট সংখ্যা ৬৮ জনে পৌঁছেছে। এ সময়ে আরও ৩৩৪ জন নতুন রোগী শনাক্ত হয়েছে।

নতুন শনাক্ত ব্যক্তিদের মধ্যে ২৪১ জন ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। বাকি ৯৩ জন ভর্তি হয়েছেন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের বিভিন্ন হাসপাতালে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত দুই হাজার ৩৪৮ জন রোগী চিকিৎসাধীন আছেন। এর মধ্যে, এক হাজার ৭৬৫ জন ঢাকার মধ্যে এবং ৫৮৩ জন রোগী ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

সরকারি প্রতিবেদন অনুযায়ী, চলতি বছর ১ জানুয়ারি থেকে ৯ অক্টোবর পর্যন্ত, ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ২০ হাজার ৫৬৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ১৫ হাজার ৪৭৮ জন এবং ঢাকার বাইরে ভর্তি হয়েছেন পাঁচ হাজার ৯১ জন ডেঙ্গু রোগী।

অন্যদিকে, চিকিৎসা শেষে ১৮ হাজার ১৫৩ জন হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন। এদের মধ্যে ১৩ হাজার ৬৭৮ জন ঢাকার এবং বাকি চার হাজার ৪৭৫ জন ঢাকার বাইরের বাসিন্দা।

রবিবার একজনের মৃত্যুর মধ্য দিয়ে চলতি বছরে ডেঙ্গুতে মৃতের সংখ্যা ৬৮ জনে পৌঁছেছে।

XS
SM
MD
LG